ভারত-শ্রীলঙ্কা টেস্ট : দ্বিতীয় দিনে ৪০০ ছুঁল ভারত, সেঞ্চুরির দোরগোড়ায় জাদেজা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/03/2022   শেষ আপডেট: 05/03/2022 11:16 a.m.
https://twitter.com/BCCI

মাত্র ৪ রান এর জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন ঋষভ পান্থ

মোহালিতে চলা ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের (India - Sri Lanka test series) প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই ৪০০ রানের গণ্ডি অতিক্রম করলো ভারত। ব্যাটে রয়েছেন জাদেজা-অশ্বিন। যদিও নিজের শততম টেস্ট ম্যাচে 45 রানে থমকে যান বিরাট কোহলি।

প্রথম দিনের খেলার শেষে ৬ উইকেটে ৩৫৭ রান ছিল ভারতের। এদিকে গতকাল রাত্রে মর্মান্তিক ঘটনা ঘটে যায় ক্রিকেট জগতে। অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার এবং বিশ্বের অন্যতম সেরা স্পিনার, শেন ওয়ার্ন (Shane Warn) মাত্র ৫২ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোকগমন করেন। তাঁর স্মৃতিতে এদিন হাতে কালো ব্যান্ড পরে মাঠে নামতে দেখা যায় দুই দলেরই খেলোয়াড়দের।

ভারতের ইনিংসে সর্বোচ্চ অবদান রয়েছে তরুণ উইকেটকিপার ঋষভ পান্থের। মাত্র চার রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন পান্থ। তাঁর ৯৭ বলে ৯৬ রানের ইনিংসটি সাজানো ছিল ন'টি চার এবং চারটি সুবিশাল ছক্কায়। অর্ধশতরান করেন হনুমা বিহারীও (৫৮)। বিরাট কোহলির (Virat Kohli) জন্য এই ম্যাচটি বিশেষভাবে স্মরণীয়। নিজের শততম টেস্ট ম্যাচ খেলতে নেমেছেন ‘কিং’ কোহলি। তাই এই ম্যাচকে ঘিরে বিরাট সমর্থক এবং ভারতীয় ক্রিকেটপ্রেমীদের উত্তেজনা ছিল তুঙ্গে। তাঁরা ভেবেছিলেন রানের খরা কাটিয়ে কোহলির দীর্ঘ প্রতীক্ষিত শতরান আসবে এই ম্যাচেই। কিন্তু সেই আশা পূর্ণ হলো না তাঁদের। ৪৫ রানে থেমে গেল বিরাটের ব্যাট।

যদিও বর্তমানে ব্যাট করছেন রবীন্দ্র জাদেজা এবং রবীচন্দ্রন অশ্বিন। দুজনেরই ব্যাটিংয়ে অভিজ্ঞতা যথেষ্ট। সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন ‘স্যার’ জাদেজা (৯৩)। অন্যদিকে ৬৭ বলে অর্ধশতরান করেছেন অশ্বিনও। ১০৮ ওভারের শেষে ভারতের রান ৬ উইকেটে ৪৫১ । শ্রীলঙ্কার বোলারদের মধ্যে লসিথ এম্বুলডেনিয়া পেয়েছেন দুটি উইকেট। বাকিদের সংগ্রহে একটি করে উইকেট।