তৃতীয় দিনেই শ্রীলঙ্কার ‘খেলা শেষ’, অপ্রতিরোধ্য রোহিতের নেতৃত্বে ভারতের বিজয়রথ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/03/2022   শেষ আপডেট: 14/03/2022 6:50 p.m.
বিজয়ী ট্রফি হাতে ভারতের অধিনায়ক রোহিত শর্মা https://twitter.com/BCCI

ওয়ান ডে এবং টি-টোয়েন্টি সিরিজের পর টেস্ট সিরিজেও বিপক্ষকে হোয়াইটওয়াশ করল ভারত

ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের (India - Sri Lanka test series) দ্বিতীয় টেস্টেও অনায়াসেই জয় হাসিল করে নিল টিম ইন্ডিয়া। চিন্নস্বামী স্টেডিয়ামে সংঘটিত দিনরাতের এই‌ টেস্টের দু'দিন বাকি থাকতেই ঘটলো পরিসমাপ্তি। সিরিজ জেতার সঙ্গে সঙ্গে এখনো পর্যন্ত বজায় রইল রোহিত শর্মার (Rohit Sharma) অধিনায়কত্বের ভারতের ‘না হারা’র রেকর্ড।

ম্যাচের দ্বিতীয় দিনেই চতুর্থ ইনিংসে খেলা খেলতে নেমে পড়েছিল শ্রীলঙ্কা, তাও মাথায় সুবিশাল ৪৪৭ রানের বোঝা নিয়ে। দ্বিতীয় দিনের শেষে ১ উইকেট খুইয়ে ২৮ রান তুলেছিলেন শ্রীলংকার ব্যাটসম্যানের। তৃতীয় দিনের শুরুতে দেখা যায়, জেতার জন্য শ্রীলংকার হাতে ২৭৭ ওভার থাকলেও রান করতে হবে ৪১৯। শ্রীলঙ্কা দলের সাম্প্রতিক পরিসংখ্যান এবং ভারতের আগুনে বোলিংয়ের সামনে যা তাড়া করে জেতা বড়ই দুষ্কর।

তবে শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে চতুর্থ ইনিংসে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যান এই ম্যাচের এক ইনিংসে সর্বোচ্চ রান এবং একমাত্র সেঞ্চুরিটি করেন করুনারত্নেই (১০৭)। শ্রীলংকার বাকি ব্যাটসম্যানদের মধ্যে কুশল মেন্ডিস (৫৪) বাকি কারোরই অবদান উল্লেখযোগ্য ছিল না। অন্যদিকে বল হাতে এদিনও সপ্রতিভ দেখা যায় ভারতীয় বোলারদের রবীচন্দ্রন অশ্বিন তুলে নেন চারটি উইকেট। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট পাওয়া যশপ্রীত বুমরাহ এদিনও তিনটি উইকেট পান। দলের ২০৪ রানের মাথায় শ্রীলঙ্কান অধিনায়কের উইকেট খোয়ানোর পর মাত্র চার রানের মধ্যেই (২০৮) সমাপ্ত হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। ২৩৮ রানে জয় পায় ভারত। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন শ্রেয়াস আইয়ার। সিরিজের সেরা ঋষভ পান্থ।

এদিনের জয়ের সাথে সিরিজও পকেট এ পুরল ভারত। সেইসাথে আরো একবারের জন্য বিপক্ষ দলকে ‘হোয়াইটওয়াশ’ করল টিম ইন্ডিয়া। প্রসঙ্গত রোহিত শর্মা দলের অধিনায়কত্ব নেয়ার পর থেকে তিন ফরম্যাটের চার সিরিজেই (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিন ও টি-টোয়েন্টি সিরিজ এবং শ্রীলংকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ) বিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে ভারত। অধিনায়কত্ব নেয়ার পর থেকে এখনো পর্যন্ত সব পরীক্ষাতেই ফুল মার্কস ‘শর্মা জি কা লড়কা’র!