ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজ : প্রথম ম্যাচে বিশাল জয় দিয়ে সিরিজের সূচনা ভারতের

সৌম্যদীপ পন্ডিত
প্রকাশিত: 24/02/2022   শেষ আপডেট: 24/02/2022 10:27 p.m.
ব্যাট হাতে তাণ্ডব ঈশান কিষাণের https://twitter.com/BCCI

ব্যাটে-বলে নজরকাড়া পারফরমান্স ভারতীয় খেলোয়াড়দের

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজের (India - Sri Lanka T-20 series) প্রথম ম্যাচে বিশাল জয় পেল ভারত। লখনউয়ের একানা স্টেডিয়ামে দেখা গেল ব্যাটে-বলে ভারতীয় খেলোয়াড়দের দাপট। ভারতের করা ১৯৯ রানের বদলে মাত্র ১৩৭ রানেই থেমে গেল শ্রীলঙ্কার ইনিংস।

আজ টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। এদিন শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন রোহিত শর্মা - ঈশান কিষাণ। উল্লেখ্য, আজকের ম্যাচে খেলেননি বিরাট কোহলি (Virat Kohli), ঋশভ পান্থের মতো খেলোয়াড়েরা। আজকের ওপেনিং পার্টনারশিপই ১০০ রান এনে দেয় ভারতকে। ১১১ রানের মাথায় প্রথম উইকেট পড়ে ভারতের। ৪৪ রান করে ফেরত যান অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। তবে স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় ব্যাটিং চালিয়ে যান ঈশান। মাত্র ৫৬ বলে ৮৯ রান করেন এই তরুণ প্রতিভা। ৩ টি ছয় এবং ১০ টি চারে সাজানো ছিল তাঁর ইনিংস। অন্যদিকে শ্রেয়াস আইয়ারকেও আজ দেখা যায় মারকুটে মেজাজে। মাত্র ২৮ বলে ২০৩ স্ট্রাইক রেটে ৫৭ রান করেন শ্রেয়াস। শেষের দিকে নেমে অপরাজিত থাকেন জাদেজা (৩)। ২০ ওভারে মাত্র ২ টি উইকেট খুইয়ে ১৯৯ রান করে ভারত।

অন্যদিকে ২০০ রানের বিরাট লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম বলেই ধাক্কা খায় শ্রীলঙ্কা। ভুবনেশ্বর কুমারের বলে বোল্ড আউট হয়ে ফেরত যান পাথুম নিশাঙ্কা (০)। এরপরেও অব্যাহত থাকে শ্রীলঙ্কার উইকেট পতন। দলের ৩৬ রানের মধ্যে আরও দুটি উইকেট খোয়ায় তারা। ১৩ রান করেন কামিল মিশারা এবং ১১ রান করেন জানিথ লিয়ানাগে। অধিনায়ক দাসুন শানাকাও সম্পূর্ণ ব্যর্থ আজ। চাপের পরিস্থিতিতে ৬ বল খেলে মাত্র ৩ রান করে ইয়ুবেন্দ্র চাহালের বলে স্ট্যাম্প আউট হয়ে প্যাভিলিওনে ফেরেন তিনি। যদিও শেষপর্যন্ত লড়াই করে যান চরিথ আসালাঙ্কা (৫৩), তবে দলের বাকি কেউই সাথ দেননি তাঁকে। শেষমেশ ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে মাত্র ১৩৭ রানেই থেমে যায় লঙ্কাবাহিনীর রানের গাড়ি। ৬২ রানে জয় পায় ভারত। ভারতের তরফে ২ টি করে উইকেট পান ভুবনেশ্বর কুমার এবং ভেঙ্কটেশ আইয়ার। একটি করে উইকেট পান চাহাল এবং জাদেজা।

রোহিত শর্মার অধিনায়কত্বে এখনও পর্যন্ত চরম সফল টিম ইন্ডিয়া। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে এবং টি-২০ সিরিজ, উভয়তেই ক্যারিবিয়ানদের ব্রাউনওয়াশ করেছে ভারতীয় ক্রিকেট দল। সেই জয়ের ধারা অব্যাহত রেখে এবার শ্রীলঙ্কার বিরুদ্ধেও টি-২০ সিরিজের প্রথম ম্যাচে বড়সড় জয় পেল তারা। টি-২০ সিরিজ সমাপ্ত হলেই শুরু হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ। সম্প্রতি ভারতীয় টেস্ট দলেরও অধিনায়কের টুপি উঠেছে রোহিতের মাথায়। ওয়ান ডে এবং টি-২০’র পর টেস্টেও কি ম্যাজিক দেখাতে পারবেন ‘শর্মা জি কা লড়কা’? সেকথা সময়ই বলবে।