ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট : শ্রীলঙ্কাকে বিশাল লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়ে দ্বিতীয় টেস্টেও জয়ের পথেই ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/03/2022   শেষ আপডেট: 13/03/2022 10:08 p.m.
https://twitter.com/BCCI

রোহিত শর্মার নেতৃত্বে এখনো পর্যন্ত একটি ম্যাচেও হারেনি টিম ইন্ডিয়া

দর্শক কোলাহলে মুখরিত চিন্নস্বামী স্টেডিয়ামে ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় ‘পিঙ্ক বল’ টেস্ট ম্যাচের (India-Sri Lanka test match) দ্বিতীয় দিনেই জয়ের দোরগোড়ায় ভারত। মাত্র দু'দিনের মধ্যেই খেলা চলছে চতুর্থ ইনিংসের। শ্রীলংকা সামনে ৪৪৭ রানের বিশাল লক্ষ্যমাত্রা ছুড়ে দিয়ে দ্বিতীয় টেস্ট'টিও কার্যত পকেটে পুরেছে টিম ইন্ডিয়া। রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে তিন ফরম্যাটেই অপ্রতিরোধ্য ভারতীয় পুরুষ ক্রিকেট দল।

টসে জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৫২ রান তোলে ভারত। ভারতীয় ব্যাটারদের মধ্যে উল্লেখযোগ্য অবদান রাখেন শ্রেয়াস আইয়ার। মাত্র ৮ রানের জন্য নিজের সেঞ্চুরি মিস করেন শ্রেয়াস। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অসামান্য প্রদর্শনের পরে টেস্ট সিরিজেও নিজের জাত চেনাচ্ছেন ভারতের এই তরুণ প্রতিভা। অন্যদিকে ভারতের ২৫২ রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১০৯ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কার প্রথম ইনিংস। অ্যাঞ্জেলো ম্যাথিউস (৪৩) ছাড়া শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যানই দাঁড়াতে পারেননি ভারতের আগুন ঝরানো বোলিংয়ের সামনে। বোলারদের মধ্যে পাঁচটি উইকেট পান যশপ্রীত বুমরাহ। দুটি করে উইকেট পান রবীচন্দ্রন অশ্বিন এবং মহম্মদ সামি।

দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ভারত ৯ উইকেটে ৩০৩ রান তুলে ম্যাচ ডিক্লেয়ার করে দেয়। দ্বিতীয় ইনিংসেও অর্ধশতরান করেন শ্রেয়াস (৬৭), পান্থ (৫০)। তবে এবারেও সেঞ্চুরি তো দূর, অর্ধশতরানের থেকেও অনেক দূরে থেমে যেতে হলো বিরাট কোহলিকে (১৩) (Virat Kohli)। সেই সাথে দীর্ঘায়িত হলো বিরাটের ৭১তম শতরানের প্রতীক্ষা। তাছাড়াও দ্বিতীয় টেস্টে নিষ্প্রভই দেখা যায় প্রথম টেস্টের নায়ক রবীন্দ্র জাদেজাকেও।

মাথায় ৪৪৭ রানের বিশাল লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে চতুর্থ ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শেষে ১ উইকেট হারিয়ে ২৮ রানে রয়েছে শ্রীলঙ্কা। জিততে গেলে তাদের এখনো করতে হবে ৪১৯ রান। হাতে তিন দিন সময় থাকলেও ভারতীয় বোলিংকে পরাস্ত করে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের জন্য বিপুল এই রান তোলা যে কার্যত অসম্ভব, সে কথা বলাই বাহুল্য।

রোহিতের নেতৃত্বে সফলতার দিক থেকে তুঙ্গে রয়েছে বর্তমান ভারতীয় ক্রিকেট দল। এখনো পর্যন্ত তিন ফরম্যাটের একটি ম্যাচেও হারের সম্মুখীন হতে হয়নি ‘নতুন’ টিম ইন্ডিয়াকে। দ্বিতীয় টেস্টেও সেই ধারাই অব্যাহত থাকার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এর আগে টি-টোয়েন্টি এবং একদিনের সিরিজে ভারত হোয়াইটওয়াশ করেছিল ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাকে। টেস্টেও কি এবার সেই ধারাই বজায় থাকবে? তার প্রমাণ পাওয়া যাবে শীঘ্রই।