ভারত-নিউজিল্যান্ড টেস্ট : গুরুত্বপূর্ণ সময়ে অর্ধশতরান করে জাত চেনালেন ঋদ্ধি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/11/2021   শেষ আপডেট: 28/11/2021 5:27 p.m.
https://twitter.com/BCCI

চতুর্থ দিনের শেষে ২৮০ রানে এগিয়ে ভারত

প্রথম ইনিংসে ভারতের করা ৩৪৫ রান তাড়া করতে নেমে ২৯৬ রানেই নিজেদের ইনিংস (innings) শেষ করেন কিউয়িরা। তবে শ্রেয়াস এবং ঋদ্ধির সুবাদে দ্বিতীয় ইনিংসের শেষেও অনুকূল পরিস্থিতিতে টিম ইন্ডিয়া (team India) । জীবনের প্রথম টেস্ট ম্যাচ (test match) স্মরণীয় করে রাখলেন শ্রেয়াস। প্রথম ইনিংসে চোখধাঁধানো শতরানের (century)পর দ্বিতীয় ইনিংসেও চমৎকার অর্ধশতরান (Half century) করলেন আইয়ার। দ্বিতীয় ইনিংসে জ্বলে উঠে নিজের জাত চেনালেন ঋদ্ধিমানও।

তৃতীয় দিনের শেষে ১ উইকেট খুইয়ে ১৪ রান করেছিল ভারত। মাত্র ১ রান করেই গতকাল আউট হয়ে যান শুভমান গিল। চতুর্থ দিন শুরুর ৭ ওভারের মধ্যে পুজারার (২২) উইকেটও খোয়ায় ভারত। এদিনও ব্যর্থ অজিঙ্কা রাহানে (৪)। ব্যর্থতার ফাঁড়া যেন কাটছেই না তাঁর। তবে আজকেও ম্যাচের হাল ধরেন শ্রেয়াস আইয়ার। করেন মুল্যবার ৬৫ রান। ৩৭ বছর বয়সে খেলা দেশের বয়স্কতম উইকেটকিপার (wicket keeper) ব্যাটসম্যান ঋদ্ধিমান দলের স্কোরবোর্ডে (scoreboard) যোগ করেন মুল্যবান ৬১ রান। ভারতের ইনিংস গড়তে সাহায্যে আসে রবিচন্দ্রন আশ্বিনের করা ৩২ রানও। তবে এদিন রানের খাতা খুলতে পারেননি জাদেজা। ২৩৪ রান করে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারত। কিউয়িদের সামনে ছুঁড়ে দেয় ২৮৪ রানের টার্গেট। তবে দ্বিতীয় ইনিংসেও সফল বোলিং প্রদর্শন করেছেন টিম সাউদি এবং কাইলি জেমিসন। দুজনেই পেয়েছেন তিনটি করে উইকেট।

অন্যদিকে দ্বিতীয় ইনিংসের শুরুতেই উইল ইয়ংয়ের উইকেট হারিয়েছে ব্ল্যাক ক্যাপরা। দিনের শেষের ৪ ওভার ব্যাট করে ১ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের রান ৪। ব্যাট করছেন টম লাথাম এবং সোমারভিলে। পঞ্চম দিনে নিউজিল্যান্ডের জেতার জন্য লাগবে ৯০ ওভারে ২৮০ রান। তবে আক্সার, আশ্বিনের বিষমাখানো স্পিনের সামনে সেই রান তাড়া করা যে একেবারেই সহজ হবে না উইলিয়ামসনদের, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।