পাকিস্তানের বিরুদ্ধে লজ্জার হার ভারতের, বিশ্বকাপের মঞ্চে প্রথমবার ভারতের বিরুদ্ধে জয়ী পাক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/10/2021   শেষ আপডেট: 24/10/2021 11:34 p.m.
কাজে এলো না কোহলির অর্ধশতরানও https://twitter.com/ICC

আজকের ম্যাচে ব্যাটে-বলে আগাগোড়া নিজেদের ক্ষমতা প্রদর্শন করে গেলেন বাবর আজম, শাহিন আফ্রিদিরা

বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের বিরুদ্ধে টানা ১২ বার অপরাজিত থাকার রেকর্ড অবশেষে সমাপ্ত হল ভারতীয় দলের। ২০২১ টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে লজ্জার হার হজম করলেন কোহলিরা। সেই সাথে বিশ্ব ক্রিকেট দেখল এক নতুন পাকিস্তানী ক্রিকেট দলকে। আজকের ম্যাচে ব্যাটে-বলে আগাগোড়া নিজেদের ক্ষমতা প্রদর্শন করে গেলেন বাবর আজম, শাহিন আফ্রিদিরা। ভারতের ছুঁড়ে দেওয়া ১৫২ রানের বদলে ১৩ বল বাকি থাকতেই বিনা উইকেটে ১৫২ রান তুলে নিলেন পাক খেলোয়াড়েরা। মহম্মদ রিজওয়ান (৭৯ অপরাজিত) এবং বাবর আজমের (৬৮ অপরাজিত) চোখধাঁধানো ব্যাটিংয়ের সাক্ষী রইল দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়াম। এবং সেই সাথে পাকিস্তানি খেলোয়াড়েরা স্মরণীয় করে রাখলেন দু’শো তম ভারত-পাকিস্তান ম্যাচকে।

টসে জিতে বোলিং বেছে নেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আজ ম্যাচের শুরু থেকেই চোখে পড়ে পাকিস্তানি বোলারদের ঝাঁঝালো বোলিং। প্রথম ওভারের চতুর্থ বলেই বিষাক্ত ইনসুইংয়ে রোহিত শর্মাকে (০) ফেরান শাহিন আফ্রিদি। তৃতীয় ওভারের প্রথম বলে আবারও আফ্রিদির ইনসুইংয়ের শিকার হন কেএল রাহুল (৩)। দলের ৬ রানের মাথায় গুরুত্বপূর্ণ দুটি উইকেট পতনের ফলে চাপে পড়ে যায় ভারত। পাওয়ার প্লের শেষ ওভারে অবিবেচকের মতো শট খেলে আউট হন সূর্যকুমার যাদব (১১)। তবে এর পরে ম্যাচের হাল ধরেন কোহলি (৫৭)। তাঁকে যোগ্য সঙ্গ দেন রিশভ পান্থও (৩৯)। এই দুই ব্যাটসম্যানের কাঁধে ভর করে কোনোরকমে ১৫০র গণ্ডি পার করে ভারত। ২০ ওভারে ৭ উইকেট খুইয়ে ১৫১ রান তুলতে সক্ষম হন ভারতীয় ব্যাটসম্যানরা। পাকিস্তানের তরফে তিনটি উইকেট তুলে নেন শাহিন আফ্রিদি। দুটি উইকেট পান হাসান আলি। সাদাব খান এবং হারিস রাউফ পান একটি করে উইকেট।

অন্যদিকে ব্যাট করতে নেমে বিপক্ষকে এক ইঞ্চিও জমি ছাড়েননি দুই পাক ওপেনার রিজওয়ান (৭৯ অপরাজিত) এবং আজম (৬৮ অপরাজিত)। তাঁদের অভিজ্ঞতায় ভর দিয়ে কোনও উইকেট না হারিয়েই মাত্র ১৭.৫ ওভারে প্রয়োজনীয় রান তুলে নিতে সক্ষম হয় পাকিস্তান। দুই খেলোয়াড়ের ব্যাটিং বিস্ফোরণের সামনে দাঁড়াতে পারেননি কোনও ভারতীয় বোলারই। ভারতীয় বোলারদের মধ্যে সবথেকে বেশি রান খেয়েছেন মহম্মদ শামি (৩.৫ ওভারে ৪৩ রান)। ম্যাচের সেরা শাহিন আফ্রিদি।

এই নিয়ে ২০০ তম বার ভারতের মুখোমুখি হল পাকিস্তান। আর বিশ্বকাপের মঞ্চে ১৩ তম বার ভারত-পাক দ্বৈরথ দেখল ক্রিকেট বিশ্ব। উল্লেখ্য, এর আগের ১২ বারেই পাকিস্তানকে হারিয়েছে ভারত। বিশ্বকাপের বড় মঞ্চে পাকিস্তানকে ভারতের হারানো একটি ট্রেন্ডে পরিনত হয়েছিল। তবে অবশেষে সেই ট্রেন্ড ভাঙতে সক্ষম হলেন পাকিস্তানি খেলোয়াড়েরা। আনলাকি ১৩এই শাপমুক্তি হল তাঁদের। তবে এই হারে ভারতের ভেঙে পড়ার মতও কোনও কারন নেই। সামনে আরও অনেক খেলা। সেগুলোকে ফোকাস করে এগিয়ে যাওয়াই হবে ভারতীয় খেলোয়াড়দের মূল লক্ষ্য। আগামী ৩১ তারিখ কোহলিদের মুখোমুখি হবে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। আর সে দিকেই চোখ থাকবে সোয়া কোটি ক্রিকেটপ্রেমী ভারতবাসী।