অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্রিটিশদের ওপর ভারত-রাজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/02/2022   শেষ আপডেট: 06/02/2022 10:10 a.m.
facebook.com/IndianCricketTeam

রেকর্ড পঞ্চমবার অনূর্ধ্ব-১৯ শিরোপা জিতল ভারত

অ্যান্টিগার (Antigua) স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে (Sir Vivian Richards Stadium) আইসিসি (ICC) অনূর্ধ্ব-১৯ (Under-19) ক্রিকেট (Cricket) বিশ্বকাপের (World cup) ফাইনালে ইতিহাস সৃষ্টি করল যশ ধূল-এর (Yash Dhull) নেতৃত্বাধীন অনূর্ধ্ব -১৯ ভারতীয় দল। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল ( World cup Final) ম্যাচে ব্রিটিশদের ওপর শাসন করল ভারত, ছিনিয়ে নিল চার উইকেটে জয়। ভারতের এই জয়ে উচ্ছসিত বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য রথী মহারথীরা। তাঁরা প্রত্যেকেই টুইট করে অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়েছেন।

এই নিয়ে ভারতীয় দল রেকর্ড ৫ বার অনূর্ধ্ব-১৯ শিরোপা জিতল। ১৯০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৭তম ওভারের ৪ নম্বর বলে দীনেশ বানা লং অনের ওপর দিয়ে বল প্যাভিলিয়নে পাঠিয়ে কফিনে শেষ পেরেকটা পুঁতে দেন, লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় ভারত। ভারতের নিশান্ত সিন্ধু ৫৪ বলে ৫০ রানে অপরাজিত থেকে ম্যাচ জেতানো ইনিংস খেলেন, অন্যদিকে শাইক রশিদও একটি গুরুত্বপূর্ণ নক খেলেন, ৮৪ বলে ৫০ রান করেন। ইংল্যান্ডের বোলিং বিভাগের হয়ে জোশুয়া বয়েডেন, জেমস সেলস ও থমাস অ্যাসপিনওয়াল নেন দুটি করে উইকেট। প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৪৪.৫ ওভারে ১৮৯ রানে অলআউট হয়ে যায়। ভারতের রাজ বাওয়া ও রবি কুমার এর আগুনে বোলিং এর সামনে কার্যত দুরমুশ হয়ে যায় ব্রিটিশ ব্যাটিং লাইন আপ। ইংল্যান্ডের জেমস রিউ ১১৬ বলে একটি লড়াকু ৯৫ রানের নক খেলে তার দলকে লড়াইয়ের সুযোগ দেন এবং সেলস ৬৫ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন। রাজ বাওয়া ভারতের হয়ে দুর্দান্ত ফর্মে ছিলেন, তার ঝুলিতেই ৫ উইকেট, অপরদিকে রবি কুমার ৪টি উইকেট এবং কৌশল তাম্বে ১টি উইকেট নেন।

এই নিয়ে শেষ চার বিশ্বকাপেরই ফাইনাল খেলল বয়েজ ইন ব্লু। ২০১৮ সালে শুভমন গিল-এর নেতৃত্বে শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল অনূর্ধ্ব-১৯ ভারতীয় দল। এবার ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে নাম লেখালেন যশ ধূলরা।