শীঘ্রই শুরু হবে ২২ গজের যুদ্ধ! T20 বিশ্বকাপে একই গ্রুপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত পাকিস্তান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/07/2021   শেষ আপডেট: 16/07/2021 6:35 p.m.
টি-টোয়েন্টি ২০২১ বিশ্বকাপ www.bcci.tv

১৭ অক্টোবর থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে

আসন্ন ক্রিকেট বিশ্বকাপ আয়োজনের কাজ জোরকদমে শুরু করে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি (ICC)। তারা আজ অর্থাৎ শুক্রবার টি টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) কোন দল কোন গ্রুপে রয়েছে তার ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী, ক্রিকেট দুনিয়া চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত ও পাকিস্তান একই গ্রুপে রয়েছে। ২২ গজের মহারনে ফের মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান (India vs Pakistan)। পাকিস্তান ছাড়াও ভারতের গ্রুপে রয়েছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড এবং রশিদ খানের আফগানিস্তান। এছাড়া গ্রুপের বাকি দুটি দল বাছাই পর্বের মাধ্যমে নির্বাচিত হবে। চলতি বছরের বিশ্বকাপে ২০১৬ এর তুলনায় ম্যাচের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। বিশ্বকাপকে ভাঙা হয়েছে দুই ভাগে। টুর্নামেন্টের প্রথম অর্থাৎ কোয়ালিফাইং রাউন্ডে আটটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। এই দলগুলিকে দুটি গ্রুপে ভেঙে দেওয়া হয়েছে।

গ্রুপ A তে রয়েছে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নামিবিয়া। গ্রুপ B তে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওমান। এই রাউন্ড থেকে চারটি দল মূল টুর্ণামেন্টে খেলার সুযোগ পাবে। এই চার দল ও আইসিসি ক্রমতালিকায় আটটি দল মিলে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২। এই সুপার ১২ কে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রথম গ্রুপ অর্থাৎ গ্রুপ ওয়ানে থাকবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং বাছাই পর্ব থেকে আসা দুটি টিম। অন্যদিকে দ্বিতীয় গ্রুপে খেলবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাছাই পর্ব থেকে আসা দুটি টিম।

চলতি বছরে বিশ্বকাপের সমস্ত ম্যাচ ভারতে হওয়ার কথা থাকলেও করোনার প্রকোপ থেকে রক্ষা পেতে খেলা সংযুক্ত আরব আমিরশাহী ও ওমানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। আগামী ১৭ অক্টোবর থেকে মেগা টুর্নামেন্ট শুরু হবে। এই টুর্নামেন্ট শেষ হবে ১৪ নভেম্বর। এই প্রসঙ্গে বিসিসিআই প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, "আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ হোস্ট করার মাধ্যমে ওমানকে বিশ্ব ক্রিকেটের মধ্যে আনতে পেরে খুশি। এটা তরুণ ক্রিকেটারদের অনুপ্রেরণা দেবে। গোটা দুনিয়া দারুন একটা প্রতিযোগিতা দেখতে চলেছে।" এছাড়া আইসিসি চিফ এক্সিকিউটিভ বলেছেন, "আমরা আইসিসি পুরুষদের টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এর গ্রুপ ঘোষণা করতে পেরে আনন্দিত। আশা করি দলগুলোর মধ্যে দারুন লড়াই দেখতে পাবেন সমর্থকরা। গ্রুপগুলি থেকে হাড্ডাহাড্ডি ম্যাচ পাওয়া যাবে।"