তৃতীয় টেস্টের প্রথম দিনেই ইংলিশ রোষে চূর্ণবিচূর্ণ বিরাট-রা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/08/2021   শেষ আপডেট: 25/08/2021 10:10 p.m.
twitter.com/BCCI

মাত্র ৭৮-এই গুটিয়ে গেল ভারতের প্রথম ইনিংস

দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড-কে বিপুল রানের ব্যবধানে হারানোর আগেই জয়ের আস্ফালন শোনা গেছিল বিরাট-সিরাজ-দের মুখে। এমনকি খেলা চলাকালীনই ইংলিশ খেলোয়াড়, বিশেষ করে জিমি অ্যান্ডারসনের সাথে একাধিকবার বাগবিতণ্ডাতে জড়ান কোহলি। সেই অপমানের বদলারই বহিঃপ্রকাশ দেখা গেল তৃতীয় টেস্টে ইংল্যান্ড খেলোয়াড়দের মধ্যে। ইংলিশ বোলারেরা ভারতীয় ব্যাটসম্যানদের দাঁড়াতে দিলেন না মাঠে। আগের বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের লজ্জাজনক ৩৬/৯-এর ই পুনরাবৃত্তি করার চেষ্টা করলেন অ্যান্ডারসন, ওভারটন-রা। পুরো একদিনও ব্যাট করা সম্ভব হল না বিরাট-বাহিনীর। ৭৮ রানেই সব উইকেট খুইয়ে প্যাভেলিওনে ফিরতে হল রথী মহারথীদের।

আজ ম্যাচের শুরু থেকেই স্পষ্ট আগ্রাসন লক্ষ্য করা যাচ্ছিল ব্রিটিশ বোলারদের মধ্যে। শুরু থেকেই তাঁদের মধ্যে ছিল ‘দেখে নেব’ ভঙ্গী। প্রথম ওভারের পঞ্চম বলেই প্রথম উইকেটটি হারায় ভারত। মাত্র ১ রান করে ঘরে ফিরতে হয় কে এল রাহুলকে। এরপর ৪ রানের মাথায় দ্বিতীয় উইকেটের পতন। ২১ রানের মাথায় মাত্র ৭ রান করে আউট হন ক্যাপ্টেন কোহলি। ৫৬ রানে রাহানের উইকেট পড়ার পর থেকে বোলিং-এ আরও আগ্রাসন বাড়ায় ইংলিশ বোলারেরা। এর পর বাকি সমস্ত ব্যাটসম্যানেরা আয়ারাম-গায়ারাম! মাত্র ৪০.৪ ওভারেই ৭৮ রানে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। ভারতীয়দের তরফ থেকে সর্বোচ্চ রান করেছেন রোহিত শর্মা। তবে প্রথম ইনিংসে তাঁর ঝুলিতেও রানের সংখ্যা মাত্র ১৯। রোহিতের ১৯ আর রাহানের ১৮ বাদ দিলে কারোর রান পাতে তোলার যোগ্য নয়। কেউ দু’অঙ্কের ঘরেও পৌঁছাতে পারেননি।

অপরদিকে ইংল্যান্ডের বোলারদের দাপট ছিল আজ চোখে পড়ার মতো। জিমি অ্যান্ডারসনকে ক্ষেপীয়ে দেওয়ার ফল যে কত মারাত্মক হতে পারে তারই প্রমান আজ অ্যান্ডারসনের বিষাক্ত বোলিং। ৮ ওভার বল করে দিয়েছেন মাত্র ৬টি রান। তুলে নিয়েছেন রাহুল, পুজারা, কোহলির মতো খেলোয়াড়দের উইকেট। আট ওভারের মধ্যে পাঁচটিই মেডেন। আর ইকনমি রেট মাত্র .৭৫। তিনি ছাড়াও ওভারটনও তুলে নিয়েছেন ৩টি উইকেট। রবিনসন এবং স্যাম কারেনের ঝুলিতে দুটি করে উইকেট।

বর্তমানে ব্যাটিং করছে ইংল্যান্ড। শেষ পাওয়া খবর অনুযায়ী তাঁদের রানের সংখ্যা, ২৬ ওভারে বিনা উইকেট খুইয়ে ৬৬। তবে তাঁদের খেলার ভঙ্গী স্পষ্ট জানান দিচ্ছে, কেবল তৃতীয় টেস্ট জেতাই তাঁদের লক্ষ্য নয়, ভারতীয় বাহিনীকে বিপুল ব্যবধানে হারিয়ে ম্যাচ জিতেই অপমানের বদলা নিতে মরিয়া তাঁরা।