IND vs PAK : ভারত-পাকিস্তান মহারণ, তুঙ্গে বাঙালির ক্রিকেট জ্বর

রাজকুমার গিরি
প্রকাশিত: 24/10/2021   শেষ আপডেট: 24/10/2021 11:15 a.m.
https://twitter.com/ICC

ক্রীড়াপ্রেমীদের কাছে 'সুপার সানডে'-তে চমকের পর চমক

একে রবিবার সঙ্গে দোসর ভারত-পাক ক্রিকেট ম্যাচ। ক্রিকেটপ্রেমীদের কাছে এরচেয়ে 'সোনায় সোহাগা' আর কীই-বা হতে পারে! প্রস্তুতি দিন কয়েক আগে থেকেই শুরু হয়েছিল। অফিস থাকলেও অনেকেই আজ ডুব মেরেছেন। সকাল থেকেই দোকান, বাজারে ভিড় চোখে পড়ার মতো। কী খাসীর মাংসের দোকান কিংবা মাছ বাজারের কিউ চলে গেছে রাস্তা ছাড়িয়ে। ঘনঘন হাঁকডাক, "দাদা, দ্রুত হাত চালান, আজ ইন্ডিয়া-পাকিস্তান ম্যাচ।" কেবল ভারত-পাকিস্তান ম্যাচ দেখার জন্য কতজন মানুষ যে নতুন মোবাইল রিচার্জ প্ল্যান করিয়েছেন কিংবা টেলিভিশনে নতুন চ্যানেলের সাবস্ক্রিপশন নিয়েছেন, তার ইয়ত্তা নেই।

শহরের বিভিন্ন প্রান্ত ঘুরে সারমর্ম এই 'আজ সব কাজ বন্ধ'। জোরচর্চা কেবল ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে। বিশ্বের আর কোন দুই দলের খেলায় এত উন্মাদনা তৈরি হয় কী না, সন্দেহ আছে! বিভিন্ন জায়গায় জায়ান্ট স্ক্রিন বসিয়ে একসঙ্গে খেলা দেখার চাঁদা ইতিমধ্যেই তোলা হয়ে গেছে। বসে গেছে জায়ান্ট স্ক্রিনও। ক্লাবে কিংবা পাড়ায় অথবা অফিস কলিগদের মুখে এ ক'দিন চর্চার কেন্দ্রবিন্দু ছিল আজকের ম্যাচ। আজকের দিনে অন্তত চুলোয় যাক শেয়ার বাজারের ধস কিংবা মূল্যবৃদ্ধিতে মধ্যবিত্তদের 'নুন আনতে পান্তা ফুরোনো'-র অবস্থা! বাজারের থলিতে কচি পাঁঠার মাংস কিংবা নিদেন পক্ষে মুরগির মাংস অথবা কাটা পোনামাছ তো আছেই। আজ ঘটি-বাঙালের তর্ক নেই, আজ হিন্দু-মুসলিম কুটকাচালি নেই, নেই মধ্যবিত্তের অভাব, যন্ত্রণার ছবি; আছে কেবল ভারত-পাকিস্তান ম্যাচের রোমহর্ষক শিহরণ।

খেলার মাঠের ফলাফল কী হবে সে সময়ের অপেক্ষা। কিন্তু ইতিমধ্যেই দেশজুড়ে চলছে পরিসংখ্যানের কাটাছেঁড়া। সমস্ত চ্যানেল জুড়েই প্রতিনিয়ত হয়তো চলবে ক্রিকেট বিশ্লেষকদের মন্তব্য পাল্টা মন্তব্যের বাক্যবাণ। পরিসংখ্যান বলছে, টি২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত ভারত-পাকিস্তান ৫ বার মুখোমুখি হয়েছে। আর ৫ বারই ভারত জিতেছে। ধোপে টেকেনি পাকিস্তান। আজ কি সেই ধারাবাহিকতা বজায় থাকবে? এখন এটা তো লাখ টাকার প্রশ্ন! ভারতের অধিনায়ক বিরাট কোহলি এবং পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের মহারণ দেখার জ্বরে কাঁপছেন আট থেকে আশি।

আজ ধর্ম, জাতি, বর্ণ, পরিচয় একটাই 'ক্রিকেট'। বাবা রামদেব যতই বলুক, "এই মুহূর্তে ভারত-পাক ম্যাচ রাষ্ট্রবিরোধী", তবুও ক্রিকেটপ্রেমীদের কাছে এ খেলা দেখার মওকা তো সবসময় আসে না। তাই ক্রিকেট জ্বরে চুলোয় যাক বাজারে আগুন কিংবা অফিস কাজের বাড়তি দায়িত্ব। বাঙালি আজ কব্জি ডুবিয়ে মাংস-ভাত খেয়ে সন্ধ্যে ঘনাতেই কেউ টেলিভিশনের সামনে কিংবা মোবাইলের ছোট স্ক্রিনে মুখ গুঁজে পড়ে থাকবেন, তা বলাই বাহুল্য। কেউ কেউ তো বলছেন আজ তো 'সুপার সানডে'। ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচের পাশাপাশি আছে বার্সেলোনা-রিয়েল মাদ্রিদের মহারণ, আছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলের ফুটবল ম্যাচ। ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচের সঙ্গে এ যেন বাড়তি গিফ্ট।