IND vs NZ : চতুর্থ দিনে মাত্র ৭৫ বলেই জয়, সিরিজ জিতল ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/12/2021   শেষ আপডেট: 06/12/2021 11:27 a.m.
https://twitter.com/BCCI

সিরিজ জিতে দ্রাবিড়-কোহলি যুগের সূচনা

গতকাল থেকেই বলা হচ্ছিল ভারতের (India) জয় কেবল সময়ের অপেক্ষামাত্র। চতুর্থ দিনেই মাত্র ৭৫ বলেই জয় ছিনিয়ে আনবে ভারত এমন প্রত্যাশা বোধহয় কেউ ভাবেননি। ভারতীয় স্পিনের ঘূর্নিতে কার্যত কুপোকাত হল কিউয়িরা (New Zealand)। দুই স্পিনার জয়ন্ত যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন বাকি পঞ্চ পান্ডবকে মাত্র ১২ ওভার ৩ বলে দুর্মুষ করে দিলেন। বিপুল ৩৭২ রানের ব্যবধানে ম্যাচ জিতলেন বিরাট কোহলি অ্যান্ড কোং। সেই সঙ্গে ১-০ ব্যবধানে সিরিজ জিতল ভারত।

চতুর্থ দিনে পরপর চার উইকেট তুলে নেন জয়ন্ত যাদব। আর শেষ পেরেক পুঁতলেন ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এই প্রথম এত বিপুল রানের ব্যবধানে ম্যাচ জিতল ভারত। আর এই টেস্ট সিরিজ জিতে ভারতের ক্রিকেট ইতিহাসে দ্রাবিড় ও কোহলি যুগের সূচনা হল। ভারত নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্ট ম্যাচে প্রথম থেকেই ব্যাকফুটে ছিল কিউয়িরা। নিউজিল্যান্ডের আজাদ প্যাটেলের এক ম্যাচে ১৪ উইকেট নেওয়া কার্যত জলে গেল। বড় অঙ্কের ব্যবধানে জয় ছিনিয়ে নিল ভারত।

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলার প্রথম দিন থেকেই ছিল বৃষ্টির ভ্রুকূটি। প্রথম দিন নির্ধারিত সময়ের অনেক পরেই খেলা শুরু হয়।টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। মায়াঙ্ক আগরওয়ালের দুরন্ত ১৫০ রানের হাত ধরে ভারত করে ৩২৫ রান। নিউজিল্যান্ডের আজাদ প্যাটেল একাই ১০ উইকেট তুলে নিয়ে বিশ্বের তৃতীয় প্লেয়ার হিসেবে এই অনন্য নজির করেন। কিন্তু জবাব মাত্র ৬২ রানে গুটিয়ে যায় কিউয়িরা। দ্বিতীয় বার ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৭৬ রানে ভারত ম্যাচ ডিক্লেয়ার করে দেয়। আর নিউজিল্যান্ড ম্যাচের তৃতীয় দিনে ব্যাট করতে গিয়ে প্রথমে পাঁচ উইকেট খুইয়ে ফেলে। আর চতুর্থ দিনে বাকি পাঁচ উইকেট মাত্র ৭৫ বলেই তুলে নেয় ভারতের অফ স্পিনাররা। ম্যাচের প্লেয়ার অব দ্য ম্যাচ হয় মায়াঙ্ক আগরওয়াল। আর প্লেয়ার অব দ্য সিরিজ রবিচন্দ্রন অশ্বিন। আর ভারতের মাটিতে তৈরি হল একের পর এক নতুন রেকর্ড।