ICC Women’s ODI Ranking : মুকুট খোয়ালেন মিতালী, একলাফে দু’নম্বরে ঝুলন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/09/2021   শেষ আপডেট: 28/09/2021 6:06 p.m.
https://twitter.com/BCCIWomen

একনজরে দেখে নিন খেলোয়াড়দের তালিকা

মঙ্গলবার আইসিসি-র তরফ থেকে মহিলাদের একদিনের ক্রিকেটের র‍্যাঙ্কিং প্রকাশ করা হল। তবে নতুন তালিকায় ব্যাটিংয়ে সেরার শিরোপা হারালেন ভারতীয় মহিলা দলের অধিনায়িকা মিতালী রাজ। যদিও বাংলার মেয়ে এবং ভারতীয় দলের অভিজ্ঞ পেসার ঝুলন গোস্বামী বোলারদের তালিকায় একলাফে উঠে এলেন দু’নম্বর স্থানে।

ব্যাটিং তালিকায় প্রথম স্থান ধরে রাখা মিতালী এবার দুটি স্থান পিছিয়ে জায়গা করে নিয়েছেন তিন নম্বরে। উল্লেখ্য, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য সমাপ্ত তিন-ম্যাচের একদিবসীয় সিরিজে ৩৮ বছরের মিতালীর সংগ্রহে ছিল মাত্র ৭৮ রান। সিরিজে তাঁর গড় রানের সংখ্যা ছিল ২৯। সিরিজে খারাপ ফল তাঁকে সেরার দৌড়ে অনেকটাই পিছিয়ে দিয়েছে, সে কথা বলার অপেক্ষা রাখে না। ভারতীয় অধিনায়িকার ঝুলিতে পয়েন্টের সংখ্যা ৭৩৮।

ব্যাটিং তালিকায় এবারের শীর্ষ স্থান দখল করেছেন সাউথ আফ্রিকার লিজেল লি। তাঁর প্রাপ্ত পয়েন্টের সংখ্যা ৭৬১। ৭৫০ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি। উল্লেখ্য, ভারতের বিরুদ্ধে শেষ একদিবসীয় সিরিজে তাঁর প্রাপ্ত রানের সংখ্যা ছিল ১১২। ৭১০ পয়েন্ট পেয়ে ব্যাটিং তালিকায় সাত থেকে ছয় নম্বরে উঠে এসেছেন আরও এক ভারতীয় স্মৃতি মান্ধানা।

এদিকে শেষ সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনবদ্য বোলিং করে বোলিং তালিকার দু’নম্বর স্থানে উঠে এসেছেন বাংলার ঝুলন গোস্বামী। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ৪টি মুল্যবান উইকেট তুলে নেন ৩৮ বছরের এই অভিজ্ঞ বোলার। ৭২৭ পয়েন্ট পেয়ে বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। ৭৬০ পয়েন্টের সাথে প্রথম স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার জেস জোনাসেন। আরও এক অস্ট্রেলিয়ান, মেগান স্কুট রয়েছেন তৃতীয় স্থানে। তাঁর প্রাপ্ত পয়েন্টের সংখ্যা ৭১৭।

অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান দখল করেছেন সাউথ আফ্রিকার মারিজান কাপ। অস্ট্রেলিয়ার কিংবদন্তী খেলোয়াড় এলিসা পেরির ক্রম দু’ঘর পিছিয়ে পৌঁছেছে তিন নম্বরে, সৌজন্যে শেষ সিরিজে খারাপ প্রদর্শন। চতুর্থ স্থান থেকে এক ধাপ পিছিয়ে বর্তমানে পঞ্চম স্থানে আছেন ভারতের দীপ্তি শর্মা। ২৫১ পয়েন্ট পেয়ে অলরাউন্ডারদের তালিকাতেও দশম স্থানে জায়গা করে নিয়েছেন বাংলার ঝুলন গোস্বামী।