সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলেন হরভজন সিং

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/12/2021   শেষ আপডেট: 24/12/2021 5:14 p.m.
https://twitter.com/harbhajan_singh

আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০-রও বেশি উইকেট রয়েছে তার সংগ্রহে

আন্তর্জাতিক মঞ্চে তাঁকে আর খেলতে দেখা যায়না বেশ কিছু বছর। তবে আনুষ্ঠানিকভাবে এতদিন পর্যন্ত ক্রিকেটকে বিদায় জানাননি ভারতের প্রখ্যাত অফ-স্পিনার (off-spinner) হরভজন সিং (Harbhajan Singh)। এরই মাঝে শুক্রবার ক্রিকেটের সমস্ত ফরম্যাট থেকে অবসরগ্রহণের (retirement) সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন ‘ভাজ্জি’।

শুক্রবার দুপুরে একটি টুইটের (tweet) মাধ্যমে নিজের অবসরগ্রহণের কথা প্রকাশ করেন হরভজন। তাতে লেখেন, ‘সমস্ত ভালো জিনিসেরই একটা সময় অন্ত হয় এবং আমি আজকে বিদায় জানাচ্ছি সেই খেলাকে যে আমার জীবনে সবকিছু দিয়েছে। আমি সেই সকলকে ধন্যবাদ জ্ঞাপন করতে চাই, যারা আমার ২৩-বছর-দীর্ঘ যাত্রাকে সুন্দর এবং স্মরণীয় করে তুলেছে’।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে (international cricket) হরভজনের অবদান অবিস্মরণীয়। ১৯৯৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের কেরিয়ারের সূচনা করা হরভজন ২০০৭ এবং ২০১১ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন। ভারতের জার্সিতে তাঁকে খেলতে দেখা গেছে ১০৩ টি টেস্ট (test match), ২৩৬ টি ওয়ান-ডে (ODI) এবং ২৮ টি আন্তর্জাতিক টি-২০ (T-20) ম্যাচ। নিজের কেরিয়ারে ৪১৭ টি টেস্ট উইকেট (wicket), ২৬৯ টি ওয়ান-ডে উইকেট এবং ২৫ টি টি-২০ উইকেট সংগ্রহ করেছেন ‘ভাজ্জি’। ব্যাট হাতেও ভারতীয় ক্রিকেটে তার অবদান কম নয়। তিন ফরম্যাট মিলিয়ে ৩৫৬৯ রানও করেছেন এই অভিজ্ঞ খেলোয়াড়। তার ঝুলিতে রয়েছে ২ টি টেস্ট শতরান (century)এবং ৯ টি টেস্ট অর্ধশতরান (half-century)। ২০১৬ সালে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেললেও শেষবারের জন্য ২০২১ সালের আইপিএলে (IPL) কলকাতার (KKR) জার্সি গায়ে দেখা যায় হরভজনকে।