দু'শো দশেই ব্রিটিশ বান্ডিল, ওভাল টেস্টে রাজকীয় প্রত্যাবর্তনে কোহলি অ্যান্ড কোং

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/09/2021   শেষ আপডেট: 06/09/2021 9:36 p.m.
https://twitter.com/BCCI

১৫৭ রানে জয়ী ভারত

ওভালে চতুর্থ টেস্টের পঞ্চম দিনে রোমহর্ষক জয় ভারতের। তৃতীয় টেস্টে ইংল্যান্ডের সামনে লজ্জাজনক হারের সম্মূখীন হতে হয়েছিল তাদের। তবে চতুর্থ টেস্টে সেই হারের বদলা সুদে আসলে মিটিয়ে নিয়েছেন বিরাট অ্যান্ড কোম্পানি।

ভারতের দেওয়া সুবিশাল ৩৮৮ রানের টার্গেট তাড়া করতে নেমে চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ছিল বিনা উইকেটে ৭৮। পঞ্চম দিনে জেতার জন্য রুট'দের করতে হত আরো ২৯০ রান।

পঞ্চম দিনে খেলতে নেমে শুরুটা মন্দ করেননি হাসিব-বার্নস। ১০০ রানের মাথায় প্রথম উইকেটের পতন হয় ইংল্যান্ডের। সদ্য ৫০ করা বার্নস শার্দূল ঠাকুরের বলে পান্থের হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন। ৫৩তম ওভারে মায়াঙ্ক আগরওয়ালের ছোঁড়া বলে রান আউট হয়ে ফেরত যান মালান (৫)। ইংল্যান্ডের স্কোর তখন দুই উইকেটে ১২০। এরপরেই নামেন ব্রিটিশদের ত্রাতা, ক্যাপ্টেন জো রুট। রুট-হামিদের মধ্যে পার্টনারশিপ গড়ে ওঠার আগেই হামিদকে(৬৩) ঘরে ফেরান 'স্যার' জাদেজা। এরপর পতনের তালিকা ক্রমেই দীর্ঘতর হয় ইংলিশ ব্যাটসম্যানদের। ৬৪.৪ ওভারে অলি পোপকে(২) আউট করে নিজের কেরিয়ারের শততম টেস্ট উইকেটটি তুলে নেন বুমরাহ। পোপের পতনে রুটকে সঙ্গ দিতে নামেন বেয়ারস্টো। যদিও মাত্র দু'রান করেই ফেরত যেতে হয় তাঁকে। সৌজন্যে ফের 'বুম বুম'। দলের ১৪৯ রানের মাথায় ষষ্ঠ উইকেটের পতন হয় ইংল্যান্ডের। 'সাবস্টিটিউট' সূর্যকুমারের হাতে ক্যাচ তুলে ঘরে ফেরেন মঈন আলী। ৮১তম ওভারে শার্দূল ঠাকুরের বলে ৩৬ রান করে ফেরেন রুট। রুটের পতনে ইংল্যান্ডের জয়ের আশা কার্যত শূন্য হয়ে যায়। ৮৫তম ওভারে উমেশ যাদবের বলে ১৮ রান করে ফেরেন ওকস। ২০৩ রানে নবম উইকেট খোয়ায় ইংরেজ বাহিনী। আবারও উমেশ যাদব। এবার তিনি ক্লিন বোল্ড করে ফেরান ওভারটন(১০) কে। দশম উইকেট পড়া ছিল কেবলমাত্র সময়ের অপেক্ষা। ৯২তম ওভারের দ্বিতীয় বলে আসে বহু প্রতিক্ষিত দশম উইকেট। উমেশ যাদবের বলে পান্থের হাতে ক্যাচ তুলে ঘরে ফেরেন জিমি অ্যান্ডারসন (২)। ২১০ রানেই শেষ হয় ব্রিটিশদের দৌড়। ১৫৭ রানের ব্যবধানে ম্যাচ পকেটে পুরে সিরিজে আপাতত ভারত ২ ইংল্যান্ড ১।

চতুর্থ টেস্টে ব্যাটে, বলে ভারত ছিল অনবদ্য। দ্বিতীয় ইনিংসে রোহিতের ১২১ রান থেকে শুরু করে শেষদিনে বুমরাহ(৩), উমেশ(২), শার্দূল(২), জাদেজার(২) বোলিং, সবকিছুই ছিল স্বপ্নের মতো। আর এই স্বপ্নের পারফরম্যান্সকে সঙ্গী করেই পঞ্চম টেস্টেও মানসিকভাবে অনেকটাই এগিয়ে থাকবে ভারত, তা বলার অপেক্ষা রাখে না।