ভারতীয় ফুটবলে দুঃসংবাদ! ভারতের ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করল ফিফা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/08/2022   শেষ আপডেট: 16/08/2022 8:53 a.m.

অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে বাড়ল জটিলতা

ভারতীয় ফুটবলের জন্য বিরাট বড়ো ধাক্কা। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (AIFF) কার্যত নির্বাসিত করল ফিফা (FIFA)। দিন কয়েক ধরেই ভারতের ফুটবল নিয়ামক সংস্থার অচলাবস্থার উপর এতবড় শাস্তির কোপ যে নেমে আসতে পারে, কেই-বা ভেবেছিল। যার জেরে অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপ যে ভারত আয়োজন করতে চেয়েছিল, তা বিশ বাঁও জলে।

অচলাস্থাটা ঠিক কী?

বরাদ্দ মেয়াদ ঊত্তীর্ণ হয়ে যাওয়ার পরও অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল প্যাটেল। এমন অনিয়মের কারণে ফিফার সঙ্গে ফেডারেশনের তীব্র বিতর্ক হয়। বাধ্য হয়ে এই বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টকে হস্তক্ষেপ করতে হয়। সুপ্রিম কোর্টে দায়ের হয় মামলা। দেশের সর্বোচ্চ ন্যায়ালয় চলতি বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দেয়। ভারতীয় ফুটবলের দায়িত্ব তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে দেয় আদালত। পাশাপাশি বলা হয়, যত দ্রুত সম্ভব ফেডারেশনের নির্বাচন করে এই সমস্যার সমাধান করতে হবে। কিন্তু গোটা বিষয়টিতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নিতে পারেনি। যার প্রভাব সরাসরি পড়ল ফেডারেশনের উপর।

অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপের ভবিষ্যৎ কী?

গোটা ঘটনায় অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল বিশ্বকাপ যে ভারত আয়োজন করতে চলেছিল, তা নিয়ে তৈরি হল জটিলতা। যদিও ফিফা জানিয়েছে, ভারতের ক্রীড়া মন্ত্রকের সঙ্গে কথাবার্তা চলছে। যাতে শীঘ্রই এই নির্বাসন তুলে নেওয়া হয়। কিন্তু তা যেন কত দিনে, কীভাবে সম্ভব, তা নিয়ে বিস্তর বিতর্ক তো আছেই। এমন চলতে থাকলে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ যে এদেশ থেকে চলে যাবে, বলাই বাহুল্য।