"সব চামচ দিয়ে খাইয়ে দেওয়া যায় না", ক্যাপ্টেন জাদেজাকে নিয়ে মন্তব্য ধোনির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/05/2022   শেষ আপডেট: 02/05/2022 5:29 p.m.
https://twitter.com/ChennaiIPL

ধোনির হাতে অধিনায়কত্ব ফিরতেই গতকালের ম্যাচ জিতেছে চেন্নাই সুপার কিংস

চলতি আইপিএলে চেন্নাই সুপার কিংসের নবম ম্যাচে ফের দলের অধিনায়কত্বের দায়িত্ব মহেন্দ্র সিং ধোনির কাঁধে। অথচ মেগা টুর্নামেন্টের আগে ধোনি নিজেই পরবর্তী অধিনায়ক হিসেবে জাদেজাকে ভেবে নেন। যথোপযুক্ত সময়েই জাদেজার হাতে ধোনি ক্যাপ্টেন্সির ব্যাট‌ও তুলে দেন। অনূর্ধ্ব ১৯ দল ছাড়া আর কখনও যাঁর অধিনায়কত্ব করার অভিজ্ঞতা নেই, সেই জাদেজা অধিনায়ক হওয়ায় অবাক হন অনেকেই। তবে সেই জাদেজাই এবার ফেরালেন ধোনিকে। গতকাল সিএসকের তরফে জানানো হয় জাদেজা নিজের খেলায় ফোকাস করতে, আরও মনসংযোগ বাড়াতে ধোনিকে অধিনায়কত্ব করার অনুরোধ করেন। দলের বৃহত্তর স্বার্থের কথা ভেবেই সম্মত হয়েছেন ক্যাপ্টেন কুল, এমনটাই দাবি করা হয়।

ধোনির হাত ধরেই চেন্নাই সুপার কিংস জয় পেল। ১৩ রানে সানরাইজার্স হায়দ্রাবাদকে হারিয়ে জিতে গেল সিএসকে। দল জেতার পর‌ই ধোনি বলেন, "গত মরশুমেই জাদেজা জানত ওকে এবার নেতৃত্ব দিতে হবে। প্রথম দুটো ম্যাচে আমি জাদেজার নেতৃত্ব ভাল করে দেখেছি। ওকে পরামর্শও দিয়েছি। পরের ম্যাচগুলোয় জাদেজা যাতে নিজেই সিদ্ধান্ত নেয়, সেই ব্যাপারে ওর উপরে বলতে গেলে চাপও দিয়েছিলাম। সিদ্ধান্ত নিজেকেই নিতে হবে এবং সেই সিদ্ধান্তের দায়দায়িত্ব নিতে হবে। সব সময়ে চামচ দিয়ে তো খাইয়ে দেওয়া যাবে না। নেতৃত্বের দায়িত্ব নিলে তার প্রভাব পড়তে পারে সংশ্লিষ্ট নেতার পারফরম্যান্সে। প্রভাব পড়তে পারে তাঁর ব্যাটিং ও বোলিংয়ে। নেতৃত্বের চাপ মনের উপরেও প্রভাব ফেলে। আমার মনে হয় জাদেজার ক্ষেত্রেও তেমনটাই ঘটেছিল।"

ধোনির সংযোজন, "আমার মনে হয় নেতৃত্বের চাপ ওর প্রস্তুতি ও পারফরম্যান্সে প্রভাব ফেলেছিল। আগের মতো তীব্রতার সঙ্গে ব্যাট ও বল করতে পারছিল না।" প্রসঙ্গত, চলতি মরশুমে বিশ্বের অন্যতম অলরাউন্ডার জাদেজা ব্যাটিং বা বোলিং কোনোটাই করতে পারেননি। আর এর কারণটা ভাল‌ই ধরতে পেরেছেন ক্যাপ্টেন কুল। আর বলাই বাহুল্য দলের দায়িত্ব ধোনির হাতে পড়তেই জ্বলে উঠেছে টিম। জয়ের পথে ফিরেছে চেন্নাই সুপার কিংস।