ভারতের আগুনে বোলিং-এর সামনে প্রথম দিনই চুরমার ইংল্যান্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/08/2021   শেষ আপডেট: 05/08/2021 7:06 a.m.
উইকেট নিয়ে ভারতীয় খেলোয়াড়দের উচ্ছ্বাস https://twitter.com/BCCI

মাত্র ৬৫.৪ ওভার ব্যাট করে ১৮৩ রানেই শেষ ইংল্যান্ডের প্রথম ইনিংস

ইংল্যান্ডের সময় ভালো যাচ্ছে না। প্রথমে ইউরো কাপের ফাইনালে উঠে ইতালির কাছে লজ্জার হার। তারপর অলিম্পিকে হকির কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে ৩-১-এ দুরমুশ। এবার ক্রিকেটেও একই প্রতিচ্ছবি ধরা পড়ল ইংল্যান্ড দলের। ভারত ইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনেই বুমরাহ, শামী, সিরাজের কাছে একেবারে নাস্তানাবুদ ব্রিটিশ সিংহের দল। মাত্র ৬৫.৪ ওভার ব্যাট করে ১৮৩ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ডের প্রথম ইনিংস।

এদিন টসে জিতে ব্যাটিং বেছে নেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তবে প্রথম ওভারেই ঝটকা লাগে ব্রিটিশ দুর্গে। মাত্র ৫টি বল খেলে বুমরার বলে এলবিডব্লু হয়ে প্যাভেলিওনে ফেরের ওপেনার ররি বার্নস। ম্যাচের কুড়ি ওভারে দ্বিতীয় উইকেট খোয়ায় ইংল্যান্ড। ৬৮ বলে ২৭ রান করে সিরাজের বিষাক্ত বলে আউট হয়ে যান জ্যাক ক্রলি। ২৮তম ওভারে শামীর বলে ১৮ রান করে আউট হন সিবলে। এরপর খানিকক্ষণের জন্য ক্যাপ্টেন রুট এবং বেয়ারষ্টো-র মধ্যে একটি ছোটো পার্টনারশিপ গড়ে ওঠে। কিন্তু ৫১তম ওভারে ফের শামীর দৌলতে ২৯ রান করেই ঘরে ফিরতে হয় বেয়ারষ্টো-কে। এর পরেই কার্যত ধস নামে ইংল্যান্ডের ব্যাটিং লাইনে। পর পর উইকেট হারাতে হারাতে ১৮৩ রানেই ইংল্যান্ডকে শেষ করতে হয় তাঁদের প্রথম ইনিংস। ইংল্যান্ডের এই দুরবস্থার মধ্যেও তাঁদের ক্যাপ্টেন রুট তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে খেলে অর্ধশতরান করেন। এই ইনিংসে তাঁর রানের সংখ্যা ৬৬। ভারতীয়দের বোলিং নিয়ে আজ যত বলা হবে ততই কম। যশপ্রীত বুমরাহ প্রথম ইনিংসে ২০.৪ ওভার বল করে ৪৬ রানের বিনিময়ে তুলে নেন ৪টি উইকেট। শামী ১৭ ওভার বল করে মাত্র ২৮ রান দিয়ে তুলে নেন ৩টি উইকেট। প্রসঙ্গত, আজ শামীর ইকনমি রেট ছিল মাত্র ১.৬৫। এছাড়াও শার্দূল ঠাকুর ২টি এবং মহম্মদ সিরাজ-ও একটি উইকেট তুলে নেন।

অন্য দিকে ব্যাট করতে নেমে দিনের শেষে ভারতের রান ১৩ ওভারে বিনা উইকেটে ২১। ব্যাটিং করছেন রোহিত শর্মা(৯) এবং কে এল রাহুল (৯)। এখন দেখার, কালকে ইংল্যান্ডের বোলিং ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনের উপর কতটা আঘাত হানতে পারে! যদিও, আজকের ফলাফল ভারতকে আত্মবিশ্বাসের দিক থেকে অনেকটা এগিয়ে রাখবে বলেই মনে করছে ক্রীড়ামহল।