অলিম্পিক ভিলেজে করোনা প্রবেশ, আক্রান্ত দুই অ্যাথলিট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2021   শেষ আপডেট: 18/07/2021 12:14 p.m.

শনিবারের পর এই নতুন আক্রান্তের ঘটনায় বাড়ছে উদ্বেগ

কড়া নিরাপত্তা বলয়ের মধ্যেও ঢুকে পড়ল করোনা (Covid-19)। ফলে টোকিও অলিম্পিক (Tokyo Olympics) নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। শনিবার আয়োজক সংস্থার তরফে জানানো হয়েছিল অলিম্পিক গেম ভিলেজের এক কর্মীর শরীরে করোনা ধরা পড়েছে। তাকে তৎক্ষণাৎ সেখান থেকে স্থানান্তরিত করা হয়। যদিও রবিবারের রিপোর্ট বলছে কেবল একজন কর্মী নয়, এবার টোকিও অলিম্পিকের গেম ভিলেজের অন্দরমহলে এই মারণ ভাইরাস প্রবেশ করেছে। সূত্রের খবর, এই গেম ভিলেজের দুই অ্যাথলিটের শরীরে করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। যা নিয়ে রীতিমত চাঞ্চল্য তৈরি হয়েছে।

কোভিড পরিস্থিতিতে অলিম্পিকের ভবিষ্যত নিয়ে চিন্তিত ছিল গোটা বিশ্ব। কীভাবে করোনামুক্ত অবস্থায় অলিম্পিক করানো যায় তা নিয়ে প্রস্তুতির কোন খামতি ছিল না। এই প্রথম কোন অলিম্পিক দর্শকশূন্য হচ্ছে। পাশাপাশি প্রায় ছ'হাজারের বেশি প্রতিযোগী নিয়ে এই বিশাল আয়োজনে করোনা কাঁটা তো ছিলই। কঠোর নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছিল অলিম্পিক ভিলেজ চত্বর। প্রতিযোগীদের কঠোরভাবে কোভিড-বিধি মেনে চলতে হচ্ছিল। ভিলেজ চত্বর সামাজিক দূরত্ব-বিধি, মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক ছিল। এত কঠিন বিধি-নিষেধের মধ্যেও করোনা ঢুকে পড়ায় টোকিও অলিম্পিকের ভবিষ্যত নিয়েও প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে।

সূত্রের খবর, এখনও পর্যন্ত দুই অ্যাথলিটের পরিচয় প্রকাশ্যে আসেনি। তবে আয়োজক সংস্থা স্বীকার করেছে দুই অ্যাথলিটের করোনা পজিটিভের কথা। টোকিও অলিম্পিক শুরু হচ্ছে ২৩ জুলাই। হাতে আর মাত্র দিন পাঁচেক সময়। এর মধ্যেই এমন ঘটনায় মাথাচাড়া দিয়ে উঠেছে এই সংক্রমণের ঘটনা। যদিও আয়োজক সংস্থার তরফে জানানো হয়েছে, এই ঘটনায় চিন্তার কোন কারণ নেই। সংক্রমণ রুখতে সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি এ-ও বলা হয়েছে কোন প্রতিযোগী কোন কোভিড আক্রান্তের সংস্পর্শে এলেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন, যদিও তার আগে সেই প্রতিযোগীকে কোভিড নেগেটিভ রিপোর্ট আনতে হবে। সব ঠিকঠাক বলা হলেও অলিম্পিক ভিলেজে করোনা ঢুকে পড়ায় আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে বলছেন ওয়াকিবহাল মহল।