"রাজনীতির প্রভাব ফুটবলের জন্য ভাল হতে পারে না", আসন্ন ফেডারেশন নির্বাচনের আগে বাইচুং ভুটিয়া উবাচ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2022   শেষ আপডেট: 30/08/2022 9:42 p.m.
বাইচুং ভুটিয়া https://commons.wikimedia.org

মঙ্গলবার ইস্টবেঙ্গল ক্লাব থেকে প্রেস কনফারেন্সে এই বক্তৃতা রাখেন তিনি

প্রাক্তন ভারতীয় ফুটবলার বাইচুং ভুটিয়া অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রাক্তন ফুটবল খেলোয়াড় প্রথমবার মনোনয়ন দাখিল করার পর থেকে মিডিয়াতে খবর রটেছে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল কর্তৃপক্ষ দ্বারা নিষিদ্ধ করা হবে তাকে। তবে ফলাফলটা প্রকাশিত হবে শুক্রবার। প্রতিদ্বন্দ্বী কল্যান চৌবে।

দুজনের‌ই কলকাতা যোগ থাকলেও কল্যান চৌবের ঘরে রয়েছে একটা একস্ট্রা ঘুঁটি। তার মাথার উপর মহীরুহের মতো সমর্থনে রয়েছে কেন্দ্রের শাসকদল। এদিকে বাইচুংয়ের কোনো গডফাদার নেই রাজনীতিতে। তবু কি হার মানবেন তিনি? কভি নেহি! মঙ্গলবার ইস্টবেঙ্গল ক্লাবের সাংবাদিক বৈঠকে তিনি বললেন, "রাজনীতির প্রভাব ফুটবলের জন্য ভাল হতে পারে না। গত ৬০-৭০ বছর ধরে ভারতীয় ফুটবল রাজনৈতিক প্রভাবের জন্য অনেক কিছু হারিয়েছে। কিন্তু আর সেটা যেন না হয়। ফিফার নির্বাসন, এবং সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের পর একটা সুযোগ এসেছে নতুন করে সবকিছু শুরু করার। এই সুযোগটা কাজে লাগানো উচিত। সম্পূর্ণ রাজনৈতিক প্রভাবহীন ভাবে এই নির্বাচন হওয়া উচিত।"

ফেডারেশন নির্বাচনে আর সময় নেই বললেই চলে। স্বাভাবিকভাবেই প্রচুর ব্যস্ত বাইচুং। তারমধ্যেও সময় বের করে চলে গিয়েছিলেন ইস্টবেঙ্গল ক্লাবে। ইংল্যান্ডের বারি এফসি-তে খেলে ফেরার পর ভারতীয় দলে স্টিফেন কনস্ট্যানটাইন ছিলেন তাঁর প্রথম কোচ। সেই স্টিফেন এখন ইস্টবেঙ্গলের কোচ। এদিকে রবিবার মোহনবাগানের কাছে ডার্বি হেরেছে লাল হলুদ শিবির। স্বভাবত‌ই মনখারাপের মরশুম সেখানে। তাদের মনোবল বাড়াতে এদিন বেশ কিছুক্ষণ ক্লাবে সময় কাটালেন। ঘুরে দেখলেন নতুন উদ্বোধন হ‌ওয়া আর্কাইভ। আর দলের উদ্দেশ্যে বললেন, "অনুশীলন করতে থাকলে এই ইস্টবেঙ্গল টিম ভাল খেলবে। বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার আছেন দলে।"