ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ: ভারতের ১৮ জনের দল ঘোষণা করলো বিসিসিআই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/01/2022   শেষ আপডেট: 27/01/2022 11:36 a.m.
ভারতীয় ক্রিকেট দল ~twitter@ajinkyarahane88

দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বাদ পড়া রোহিত শর্মা চোট সারিয়ে ফের অধিনায়কত্ব করতে প্রস্তুত

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই (BCCI) ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে আসন্ন এক দিনের আন্তর্জাতিক (ODI) এবং টি-টোয়েন্টি (T20I) সিরিজের জন্য টিম ইন্ডিয়ার (Team India) ১৮ সদস্যের দল ঘোষণা করেছে। রোহিত শর্মা (Rohit Sharma) দলের নেতৃত্বে ফিরতে সম্পূর্ণভাবে প্রস্তুত এবং লেগ স্পিনার রবি বিষ্ণোই (Ravi Bishnoi) প্রথমবারের জন্য ভারতীয় সিনিয়র দলে ডাক পেতে চলেছেন। তবে, ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ (Under-19 World Cup) খেলার পরই বিষ্ণোই প্রথম সকলের নজরে আসেন। হ্যামস্ট্রিং- এ চোট পাওয়ার কারণে দক্ষিণ আফ্রিকা সফর থেকে বাদ পড়া রোহিত তার চোট থেকে পুরোপুরি সেরে উঠেছেন এবং দলের নেতৃত্ব দিতে পুনরায় প্রস্তুত। তিনি বেঙ্গালুরুতে (Bengaluru) জাতীয় ক্রিকেট একাডেমীতে (National Cricket Academy) বাধ্যতামূলক ফিটনেস টেস্টে উত্তীর্ণ হওয়ার পরই নির্বাচক দলের মিটিংয়ে উপস্থিত হন।

গত বছরের ডিসেম্বরে বিরাট কোহলির (Virat Kohli) স্থলাভিষিক্ত হওয়ার পর এটিই হবে রোহিতের পূর্ণকালীন ওয়ানডে অধিনায়ক হিসেবে প্রথম সিরিজ। যাইহোক, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) হাঁটুর চোট জনিত চিকিৎসার চূড়ান্ত পর্যায়ে রয়েছেন এবং ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে তাকে পাওয়া যাবে না। হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) কথাও আপাতত ভাবা হচ্ছেনা। চেতন শর্মার নেতৃত্বাধীন সর্বভারতীয় সিনিয়র সিলেকশন কমিটি সিরিজের জন্য পেসার জসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) ও মোহাম্মদ শামিকে (Md. Shami) বিশ্রাম দিয়েছে। অন্যদিকে, দ্বিতীয় ওয়ানডে থেকে কেএল রাহুল দলে যোগদান করতে চলেছেন। অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে বিশ্রাম দেওয়া হয়েছে কিন্তু তার তামিলনাড়ু সতীর্থ ওয়াশিংটন সুন্দর দলে নির্বাচিত হয়েছেন। ভারত ৬ ফেব্রুয়ারি থেকে আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদি স্টেডিয়ামে (Narendra Modi Stadium) তিনটি ওয়ানডে খেলতে প্রস্তুত এবং ১৬ ফেব্রুয়ারি থেকে কলকাতার (Kolkata) ইডেন গার্ডেনে (Eden Gardens) টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে।

ওডিআই স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কওয়াড়, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সূর্য কুমার যাদব, শ্রেয়াস আইয়ার, দীপক হুডা, ঋষভ পান্ত (উইকেট-রক্ষক), দীপক চাহার, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, সিরাজ, প্রসিধ কৃষ্ণ, আবেশ খান।

টি-টোয়েন্টি স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), ইশান কিশান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, সূর্য কুমার যাদব, ঋষভ পান্ত (উইকেট-রক্ষক), ভেঙ্কটেশ আইয়ার, দীপক চাহার, শার্দুল ঠাকুর, রবি বিষ্ণোই, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, সিরাজ, ভুবনেশ্বর কুমার, আবেশ খান, হর্ষল প্যাটেল।