ভারতীয় ফুটবল নিয়ে আমার জ্ঞান, অভিজ্ঞতা এবং পরিকল্পনা আছে: AIFF নির্বাচন প্রসঙ্গে বাইচুং উবাচ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2022   শেষ আপডেট: 27/08/2022 7:21 a.m.
বাইচুং ভুটিয়া https://commons.wikimedia.org

রাজনীতিকে দূরে সরিয়ে ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে AIFF-এর সভাপতি পদের জন্য লড়ছেন বাইচুং

প্রাক্তন ভারতীয় ফুটবলার বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia) অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রাক্তন ফুটবল খেলোয়াড় প্রথমবার মনোনয়ন দাখিল করার পর থেকে মিডিয়াতে খবর রটেছে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল কর্তৃপক্ষ দ্বারা নিষিদ্ধ করা হবে তাঁকে।

এ প্রসঙ্গে আলাপচারিতায় বাইচুং বলেন, "আজ আমি যা হয়েছি তা শুধুমাত্র ফুটবলের কারণে। এর কারণেই আমি পদ্মশ্রী সম্মান পেয়েছি। আমি ১৬ বছর ধরে ভারতের হয়ে খেলেছি।খেলাকে কৃতজ্ঞতা ফিরিয়ে দেওয়ার এটাই মুহূর্ত।" তাঁর সংযোজন, "আমি এআইএফএফ-এ নতুন নই। আমি সরকার এবং ক্রীড়া মন্ত্রকের সঙ্গে কাজ করছি। সরকার সমস্ত ক্রীড়াবিদদের সমর্থন করছে। আমাদের প্রধানমন্ত্রী ভারতে খেলাধুলার বিকাশে সহায়তা করছেন।"

তিনি আর‌ও বলেন, "সৌরভ গাঙ্গুলির দিকে তাকান, তিনি একজন আইকনিক ক্রিকেটার এবং ক্রিকেট প্রশাসনে খুব ভালো কাজ করছেন।" প্রসঙ্গত, বুধবার গভীর রাতে সভাপতি পদের জন্য বিজেপি নেতা ও প্রাক্তন ভারতীয় দলের গোলকিপার কল্যাণ চৌবেকে মনোনীত করে গুজরাট। তারপরেই বাইচুং মনোনয়নপত্র জমা দেন। ফুটবল যাতে বিজেপির হাতে চলে না যায় তাই জগন মোহন রেড্ডি এই উদ্যোগ নেয়।

জানা গিয়েছে, ৩৬ জন ভোটদাতার মধ্যে ৩০ জনই কল্যাণকে ভোট দেবেন। কল্যাণ চৌবের দিকে সমর্থনের ঢল দেখে কতটা খারাপ লাগছে প্রশ্ন করা হলে তিনি বলেন, "এটাই বাইচুং ভুটিয়া, লড়াই যার রক্তে। তিনি বলেন, কোনও রাজনৈতিক দল আমার পেছনে নেই। এটা আমার একটা প্রতিবাদ।" তিনি বলেন, "আমার অভিজ্ঞতা, জ্ঞান এবং ভারতীয় ফুটবলের জন্য পরিকল্পনা আছে। সুযোগ পেলে তা আমি বাস্তবায়িত করতে পারি। চারপাশে এত নেতিবাচকতার মধ্যে, আমাদের সংস্কার দরকার। ক্রীড়াবিদরা এখন প্রশাসনে প্রবেশের জন্য অনুপ্রাণিত হয়েছে‌।" তিনি জানিয়েছেন, "আমি রাষ্ট্রীয় অ্যাসোসিয়েশনগুলিকে আর্থিকভাবে, প্রযুক্তিগতভাবে সাহায্য করতে চাই। আমাদের দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী উভয় লক্ষ্যই প্রয়োজন।" পাশাপাশি আঞ্চলিক ভাষায় কোচিংয়ের বিষয়টিও তার মাথায় থাকবে।

তিনি স্পষ্ট ভাষায় জানিয়েছেন, "আমাদের অগ্রাধিকার হওয়া উচিত খেলোয়াড় তৈরি করা, আমাদের মেধার ভিত্তিতে বিশ্বকাপ খেলতে হবে। আমাদের নিশ্চিত করতে হবে যে ফুটবল বিজয়ী ভারত।" তিনি মিডিয়ার কাছে অনুরোধ করেছেন, "আমাকে এবং কল্যাণকে বসতে দিন, আলোচনা করতে দিন। মিডিয়াও এর অংশ হতে পারে এবং তারপর সিদ্ধান্ত নিতে পারে যে ভারতীয় ফুটবলের নেতৃত্ব দেওয়ার জন্য কে যোগ্য। আসুন এই নির্বাচনকে রাজনৈতিক না করি।" তাঁর অনুরোধ, "আসুন রাজনীতিতে না জড়িয়ে এই সুন্দর খেলাটিকে বাঁচিয়ে রাখার চেষ্টা করি।"