২৪ বছর পর পাকিস্তান সফরে অস্ট্রেলিয়া ক্রিকেট দল, প্রকাশিত নির্ঘণ্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/02/2022   শেষ আপডেট: 04/02/2022 4:35 p.m.
https://twitter.com/CricketAus

পাকিস্তানের মাটিতে শেষবারের ক্রিকেট সফরে অস্ট্রেলিয়া ক্রিকেট দল গিয়েছিল ১৯৯৮ সালে

পাকিস্তানের (Pakistan) মাটিতে শেষবারের ক্রিকেট সফরে অস্ট্রেলিয়া (Australia) ক্রিকেট দল গিয়েছিল সেই ১৯৯৮ সালে। তারপর দীর্ঘ ২৪ বছরের অপেক্ষা। যদিও শীঘ্রই সেই অপেক্ষার অবসান হতে চলেছে। পাকিস্তানের মাটিতে ফের ক্রিকেট সফরে আসতে চলেছে ক্যাঙ্গারুরা। শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়া (CA) এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) তরফ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের কথা।

জানা গিয়েছে, মার্চ মাসের ৪ তারিখ থেকে এপ্রিল মাসের ৫ তারিখ পর্যন্ত ক্রিকেট সফরে পাকিস্তানে থাকবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এই এক মাসে তিনটি টেস্ট (test), তিনটি একদিনের ম্যাচ (ODI) এবং একটি টি-২০ (T-20I) ম্যাচে মুখোমুখি হবে দুই দল। দুই দেশের সরকার এবং ক্রীড়া সংগঠনের সম্মতির পরেই এই যৌথ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

এবিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এক্সিকিউটিভ (chief executive) নিক হকলের বিবৃতি, “২৪ বছরের মধ্যে প্রথমবার এই সফর নিশ্চিত করার জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং দুই দেশের সরকারকে অশেষ ধন্যবাদ। এটি একটি ঐতিহাসিক উপলক্ষ এবং বিশ্বজুড়ে খেলার (ক্রিকেট) উৎসাহ বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা দুটি বিশ্বমানের দলের মধ্যে উত্তেজনাপূর্ণ সিরিজ দেখব বলে মুখিয়ে রয়েছি”। একটি কথা শোনা গেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ এক্সিকিউটিভ ফয়জল হাসনাইনের মুখেও।

উল্লেখ্য, ২০০৯ সালে শ্রীলঙ্কা (Sri Lanka) দলের টিম বাসের উপর হামলার পর থেকে ক্রিকেটে প্রথম সারির দেশগুলিকে আর নিয়মিত পাকিস্তান সফরে দেখা যায়নি। ২০০৯ সালের হামলায় মৃত্যু হয় ৬ পুলিশকর্মী-সহ দুই সাধারণ নাগরিকের। বহুবছর পর আবারও ঘরের মাঠে বড় সিরিজ পেয়ে খুশি সেদেশের ক্রিকেটার থেকে সাধারণ মানুষ।

একনজরে দেখে নেওয়া যাক অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের নির্ঘণ্ট –

০৪ মার্চ থেকে ০৮ মার্চ - প্রথম টেস্ট, রাওয়ালপিণ্ডি

১২ মার্চ থেকে ১৬ মার্চ – দ্বিতীয় টেস্ট, করাচি

২১ মার্চ থেকে ২৫ মার্চ – তৃতীয় টেস্ট, লাহোর

২৯ মার্চ – প্রথম একদিনের ম্যাচ, রাওয়ালপিণ্ডি

৩১ মার্চ – দ্বিতীয় একদিনের ম্যাচ, রাওয়ালপিণ্ডি

২ এপ্রিল – তৃতীয় একদিনের ম্যাচ, রাওয়ালপিণ্ডি

৫ এপ্রিল – টি-২০, রাওয়ালপিণ্ডি