IPL 2022: ১০ দলের লিগে ১৪ টি ম্যাচ খেলবে প্রত্যেক টিম, বড় পরিবর্তন IPL গ্রুপ লিগের নিয়মে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/02/2022   শেষ আপডেট: 25/02/2022 8:34 p.m.
facebook.com/IPL

২৬ মার্চ থেকে শুরু হবে চলতি বছরের আইপিএল

বিরাট বড় পরিবর্তন করা হল আইপিএলের গ্রুপ পর্বের ম্যাচগুলির জন্য। ১০টি দল হওয়া সত্বেও প্রত্যেকটি দল ১৪টি করে ম্যাচ খেলবে। কোন দল কিভাবে কোন দলের বিরুদ্ধে খেলবে তা বোঝানোর আগে আপনাদের প্রাথমিক জিনিসটা জানিয়ে রাখা প্রয়োজন। এবারের আইপিএলে দুটি গ্রুপ করা হয়েছে। গ্রুপ এ এবং গ্রুপ বি। যে দুটি দল সবথেকে বেশি বার ট্রফি জিতেছে তারা গ্রুপ এ এবং গ্রুপ বি এর ১ম স্থানে থাকবে। অর্থাৎ এ গ্রুপের প্রথম দল মুম্বাই ইন্ডিয়ানস এবং বি গ্রুপের প্রথম দল চেন্নাই সুপার কিংস। এই ট্রফি জেতার দিক দিয়ে প্রথম, তৃতীয়, পঞ্চম, সপ্তম এবং নবম স্থানে থাকা দলকে এ গ্রুপে রাখা হয়েছে এবং দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ, অষ্টম এবং দশম স্থানে থাকা দলগুলিকে বি গ্রুপে রাখা হয়েছে।

'এ' গ্রুপে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস এবং লখনউ সুপারজায়ান্টস। 'বি' গ্রুপে রয়েছে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, পঞ্জাব কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং গুজরাত টাইটান্স। প্রতিটি দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দুটি ম্যাচ (হোম-অ্যাওয়ে) খেলবে এবং অন্য গ্রুপের বাকি চার দলের সঙ্গে একটি করে ম্যাচ (দুটি হোম, দুটি অ্যাওয়ে) খেলবে।

এই খেলাগুলি হয়ে যাওয়ার পর লিগ টেবিলে দেখা যাবে যে প্রত্যেকটি টিম বারোটি করে ম্যাচ খেলেছে। নিজের গ্রুপের ৮টা, অন্য গ্রুপের দলের বিরুদ্ধে ৪টে, মোট ১২টা। এবার ধরা যাক এই অবস্থায় আসার পর 'এ' গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স এবং বি গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। তাহলে কলকাতাকে এবার দুটি ম্যাচ (হোম-অ্যাওয়ে) খেলতে হবে ব্যাঙ্গালোরের সঙ্গে। এভাবে প্রত্যেকটি দল খেলবে মোট ১৪টি ম্যাচ। প্রসঙ্গত বলে রাখি, ২৬ মার্চ থেকে শুরু হবে চলতি বছরের আইপিএল। আর ফাইনাল হবে ২৯ মে।