নতুনত্বের ছোঁয়া পাক পুজোর হেঁসেল, পাতে থাকুক আফগানি মাটন পোলাও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/09/2023   শেষ আপডেট: 17/09/2023 9:59 p.m.
- instagram.com

শিখে নিন নতুন রান্না, যা হবে পুজোর সেরা খাবার

শারদোৎসব আসন্ন! তাই তিলোত্তমার সঙ্গেই আমাদের প্রস্তুতিও তুঙ্গে। পুজোর তোড়জোড় থেকে শুরু করে জামাকাপড় নির্বাচন, এমনকী এই চারদিনের খাওয়া দাওয়ার তালিকা তৈরি করাও যেন আমাদের ব্যস্ততার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। আর ঠিক এখানেই পুজোর আনন্দ। পুজোর প্রথম তিনদিন আমরা বাইরে খেলেও, নবমীতে কিন্তু বাড়ির খাবারের জন্যই মন কেমন করে! বাড়িতে বসে জমিয়ে ভাত মাংস না খেলে যেন, নবমীকে নবমী বলে মনেই হয় না! কিন্তু এবারে নবমীতে রাখতে পারেন একটু নতুনত্বের ছোঁয়া! পুজো বলে কথা! যে সে আয়োজন চলে নাকি! তাই চটজলদি পদ্ধতিতে বানিয়ে ফেলুন আফগানি মাটন পোলাও। বিরিয়ানি তো অনেক খাবেন, একটু অন্যরকম পোলাওয়ের সঙ্গেই পুজোর শেষ সময়টুকু নাহয় ভরে উঠুক!

এই পদটি তৈরি করার জন্য যে যে উপাদানগুলি প্রয়োজনীয়, তা হল-

পাঠার মাংস - ৫০০ গ্রাম

বাসমতি/বাসকাঠি চাল - ২০০ গ্রাম

আদা বাটা - ১ চা চামচ

রসুন বাটা - ১ চা চামচ

জিরা গুঁড়ো - ১ চা চামচ

ধনে গুঁড়ো - ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো - ১ চা চামচ

পেঁয়াজ কুচি - ২ কাপ

টমেটো কুচি - ১ টি বড়

কাঁচা লঙ্কা কুচি - ১ চা চামচ

কাঠবাদাম - ৩০-৩৫ টি

কিসমিস - ৪০-৪৫ টি

তেজপাতা - ১ টি

শুকনো লঙ্কা - ১ টি

নুন, চিনি - স্বাদমত

জল, তেল - পরিমাণ মত

রন্ধন পদ্ধতি -

বাজার থেকে কিনে আনা পাঠার মাংস বাড়িতে এনে, ভালো করে ধুয়ে নিন। ধোয়ার পর মাংসটি আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, পরিমাণ মত নুন দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। এরপর ছয় থেকে সাত ঘণ্টা মত ম্যারিনেট করা মাংস ফ্রিজে রাখুন। যথাযথ সময় পাড় হওয়ার পর, মাংস ফ্রিজের বাইরে এনে সাধারণ তাপমাত্রায় রাখতে হবে। এর সঙ্গে বাসমতি অথবা বাসকাঠি চাল নিয়ে আধ ঘণ্টা মত জলে ভিজিয়ে রাখুন। প্রেসার কুকারে মাংসের সমপরিমাণ জল নিয়ে ১০-১৫ টি সিটি দিয়ে নামিয়ে নেবন। এরপর কড়াইয়ে পরিমাণ মত তেল দিয়ে পেঁয়াজ, কাঠবাদাম, এবং কিসমিস ভেজে নিন। এর মধ্যেই তেজপাতা, শুকনো লঙ্কা এবং ফোড়ন মিশিয়ে দিন। যতক্ষণ না পেয়াঁজ বাদামি হয়, ততক্ষণ ভাজতে হবে এবং সেদ্ধ করে রাখা মাংসের টুকরোগুলি তাতে দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। এই মিশ্রণে টমেটো দিয়ে মিডিয়াম আঁচে রান্না করে যাবেন যতক্ষণ না টমেটো গলে যায়। এবার তাতে পাঁচ কাপের মত জল যোগ করে, ভালো করে নেড়ে মিডিয়াম আঁচে জল ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে। সেই জলে পূর্বের ভিজিয়ে রাখা চাল যোগ করুন। বেশ কিছুক্ষণ পর তাতে গরম মশলা গুঁড়া, চিনি এবং নুন পরিমাণ মত দিয়ে, মিডিয়াম থেকে লো আঁচে রান্না করে নিন। জল শুকিয়ে যাওয়া পর্যন্ত সময় নিন, জল শুকিয়ে যাওয়ার পরে আগে থেকে ভেজে রাখা কাঠবাদাম, কিসমিস, লঙ্কা কুচি, এবং অল্প কিছু ভাজা পেঁয়াজ যোগ করে মিনিট কুড়ি মত দমে রাখুন। ব্যাস, সাময়িক অপেক্ষার পরই তৈরি হয়ে উঠবে নবমীর "শো'জ টপার" আফগানি মাটন পোলাও।

পরিবেশন করার সময় ভালো করে বাদামকুচি, চেরি, এবং ভাজা পেঁয়াজ ও কিসমিস দিয়ে গার্নিশিং করে তুলবেন। যাতে প্রথম দর্শনেই বাজিমাত হয়। তারপর তো গুণ আছেই। আর দেরি না করে সাজিয়ে নিন আপনার পুজোর প্রস্তুতি।