বয়স্ক মানুষদের টিকার লাইনে কেন দাঁড়াতে হচ্ছে? প্রশ্ন কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/07/2021   শেষ আপডেট: 26/07/2021 7:11 p.m.
কলকাতা হাইকোর্ট

রাজ্যে মোট ২ কোটি ৩ লক্ষের বেশি মানুষকে সরকার টিকা দিয়েছে

করোনার তৃতীয় ঢেউ আসন্ন। অথচ জোগান নেই পর্যাপ্ত টিকার। কাজেই টিকা পেতে ঝক্কির শেষ নেই। রাত থেকে টিকার লাইন দাঁড়িয়েও মিলছে না টিকা। স্বাভাবিকভাবেই পর্যাপ্ত টিকা না থাকায় উদ্বেগের বিষয় সাধারণ মানুষের। তবে এবার কোভিড টিকাকরণকে ঘিরে কলকাতার হাইকোর্টর প্রশ্নের মুখে কেন্দ্র ও রাজ্য সরকার। জনস্বার্থে দায়ের হওয়া একটি মামলায় অভিযোগ উঠেছিল, উত্তর ২৪ পরগনায় ১ কোটির বেশি মানুষ বাস করেন। সেখানে কোনো সরকারি হাসপাতালে ভেন্টিলেটর নেই।

এই মামলার প্রেক্ষিতেই শুনানিতে হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ কেন্দ্রের আইনজীবীকে প্রশ্ন করেন, "বিভিন্ন রাজ্যে টিকাকরণ নিয়ে কেন্দ্রের পলিসি আদালতকে জানাতে হবে।" এছাড়াও রাজ্যকে কেন্দ্র কত টিকা দিয়েছে তা জানানোর জন্যও কেন্দ্রের আইনজীবীকে নির্দেশ দেওয়া হয়েছে। 

পাশাপাশি টিকাকরণের পর্যাপ্ত জোগান না থাকার ইস্যুকে কেন্দ্র করে বিচারপতির প্রশ্ন,"বয়স্ক মানুষদের টিকার লাইনে কেন দাঁড়াতে হচ্ছে?" এরপরেই রাজ্যের আইনজীবীর কাছে হাইকোর্টর বিচারপতির সাফ প্রশ্ন, বৃদ্ধাবাসগুলিতে টিকাকরণ সম্পূর্ণ হয়েছে কি না? প্রথম সারির কোভিড যোদ্ধাদের কত শতাংশকে টিকা দেওয়া হয়েছে? এবং কারা টিকা নিয়ে অসুস্থ হয়েছেন, এবং তারা বর্তমানে কেমন আছেন।

যদিও এই প্রশ্নের উত্তরে রাজ্যের আইনজীবী জানিয়েছেন, "১ কোটি ৫৮ লক্ষ মানুষকে প্রথম টিকা দেওয়া হয়েছে। দুটি টিকা পেয়েছেন ৪৫ লক্ষ মানুষ। মোট ২ কোটি ৩ লক্ষের বেশি মানুষকে সরকার টিকা দিয়েছে। বেসরকারি জায়গা থেকে টিকাপ্রাপকের সংখ্যা প্রায় ২৭ লক্ষ। হিসাবে অনুসারে দেখা যাচ্ছে রাজ্যের ৯ কোটি ১৩ লক্ষ জনসংখ্যার মধ্যে ২ কোটি ১৯ লক্ষ ৬৮ হাজার ৬৩০জনকে টিকা দেওয়া হয়েছে। গ্রামেও টিকা দেওয়ার ব্যবস্থা রয়েছে।"