Weather Update: সরস্বতী পুজোর আগে বে-পাত্তা শীত, থাকছে বৃষ্টির ভ্রুকুটি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/02/2022   শেষ আপডেট: 04/02/2022 8:45 a.m.
instagram

সকাল থেকেই আকাশের মুখভার, উত্তর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

রাত ফুরালেই সরস্বতী পুজো (Saraswati Pujo)। বাগদেবীর আরাধনায় মেতে উঠবেন সকলে। এদিকে রাতারাতি উধাও শীত। তরতর করে বাড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। সেই সঙ্গে আজ থেকেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা।

আজ কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে হাওয়া অফিসের খবর। এদিকে আজ থেকেই উত্তর ও দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, ফেব্রুয়ারির ৩ ও ৪ তারিখ উত্তর ও দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ৩ থেকে ৪ তারিখের মধ্যে উত্তরবঙ্গে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়াতে বৃষ্টি হতে পারে।

আগামীকাল সরস্বতী পুজোর দিন সকাল থেকেই মেঘলা আকাশ থাকতে পারে। হতে পারে হালকা বৃষ্টিও। তবে শীতের প্রকোপ থাকবে না। সরস্বতী পুজো কেটে যাওয়ার পর ফের শীতের প্রত্যাবর্তন হতে পারে কী না তা এখনও স্পষ্ট নয়। আগামীকাল থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ, বরং তাপমাত্রার হালকা পতন হতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরের শীতল বাতাস আসার পথ রুদ্ধ হয়েছে। তার বদলে জলীয় বাষ্প সংগ্রহ করে বৃষ্টির পূর্বাভাস তৈরি করেছে। আবহাওয়ার এই খামখেয়ালিপনা আরও দিন কয়েক থাকবে বলে সূত্রের খবর।