রাজ্যে গড়ে উঠছে তিনটি ডেটা সেন্টার, ঘোষণা নবান্নের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/09/2021   শেষ আপডেট: 11/09/2021 1:52 p.m.
-

রাজ্যে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আসছে নতুন বিনিয়োগ, খুলছে কর্মসংস্থানের দরজা

রাজ্যে আসতে চলেছে কর্মসংস্থানের নতুন জোয়ার। তথ্যপ্রযুক্তি (IT Sector) ক্ষেত্রে নতুন কর্মসংস্থানের উদ্দেশ্যে এবার নতুন ডেটা ব্যাঙ্ক তৈরি করা হচ্ছে বলে নবান্ন (Nabanna) সূত্রে খবর। আর নতুন উদ্যোগে রিল্যায়েন্স গোষ্ঠী ছাড়াও আরও দু'টি তথ্যপ্রযুক্তি সংস্থা এ রাজ্যে তিনটি বড় ডেটা সেন্টার তৈরি করছে বলে সূত্রের খবর। এই ডেটা সেন্টার তৈরি হলে এ রাজ্যে কর্মসংস্থানের ক্ষেত্রে যে নতুন এক দিগন্ত খুলে যাবে, তা বলাই বাহুল্য।

সূত্রের খবর, রিল্যায়েন্স গোষ্ঠী ছাড়াও আরও দু'টি তথ্যপ্রযুক্তি সংস্থা এই কাজে এগিয়ে এসেছে। তৈরি হবে বিশাল ডেটা ব্যাঙ্ক। সূত্রের খবর, ইতিমধ্যেই রিল্যায়েন্সের সঙ্গে রাজ্য সরকারের কাজ অনেকটাই এগিয়ে গেছে। সব ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই তৈরি হবে এ রাজ্যে নতুন ডেটা ব্যাঙ্ক। সূত্র মারফত আরও খবর, বর্তমানে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে পশ্চিমবঙ্গ যথেষ্ট এগিয়ে। এখানে বিভিন্ন ক্ষেত্রে এই পরিসরে কাজের সূত্র রয়েছে। তবে অনেক সময় নানা সরকারি সমস্যায় এই কাজ আটকে পড়ত বলে বারবার অভিযোগ উঠেছিল। তবে ক্ষমতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই ক্ষেত্রে বারবার উদ্যোগ নিয়ে সেই জট কাটিয়েছেন। এমনকী প্রত্যেক বছর বিপুল অর্থ খরচ করে বিজনেস সামিটের মতো বড়বড় প্রোগ্রাম হয়ে থাকে। যদিও বিরোধীদের কটাক্ষ ছিল বিজনেস সামিট হলেও রাজ্যে বিনিয়োগের হাল অত্যন্ত খারাপ। তবে এই নতুন উদ্যোগ বাস্তবায়িত হলে এ রাজ্যের অসংখ্য বেকার ছেলেমেয়েদের মুখে হাসি যে ফুটবে, তা বলাই বাহুল্য।

নবান্ন সূত্রে আরও খবর, রিল্যায়েন্স ছাড়াও আরও দু'টি তথ্যপ্রযুক্তি সংস্থা এ রাজ্যে ডেটা ব্যাঙ্ক তৈরি করতে আগ্রহী। যদিও রিল্যায়েন্স গোষ্ঠীর সঙ্গে কথা অনেকটাই এগিয়েছে। উল্লেখ্য, পানাগড়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন আগামী পাঁচ বছরের মধ্যে রাজ্যে ৪০০ মেগাওয়াটের ডেটা সেন্টার তৈরি হবে। তিনি আরও বলেছিলেন, দেশের তথ্য প্রযুক্তির ক্ষেত্রে সেরা গন্তব্য হবে বাংলা। যার ফলে বাংলাদেশ, নেপাল, ভুটানের মতো প্রতিবেশী দেশগুলির চাহিদা মেটাতে পারবে বাংলা। এবার সেই উদ্যোগ যে সফল হতে চলেছে, আজকের নবান্ন সূত্রে তেমনটাই খবর।