কলকাতা পুরনির্বাচন : সব বুথেই রাখতে হবে সিসিটিভি, নির্বাচন কমিশনকে নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/12/2021   শেষ আপডেট: 14/12/2021 2:33 p.m.
কলকাতা হাইকোর্ট

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছে বিজেপিও

কলকাতা পুরভোটকে (Kolkata Municipal Election 2021) কেন্দ্র করে মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনকে (State Election commission) বড়সড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। হাইকোর্টের তরফে বলা হয়েছে, আসন্ন ভোটে সব বুথেই রাখতে হবে সিসিটিভি (CCTV)। সেই সাথে সিসিটিভি রাখতে হবে স্ট্রং রুমেও। উল্লেখ্য, একটি জনস্বার্থ মামলাকে কেন্দ্র করে আজ এই রায় দিয়েছে হাইকোর্ট।

জানা গিয়েছে, আসন্ন পুরভোটে সবথেকে স্পর্শকাতর ২৫ শতাংশ বুথে সিসিটিভি বসানোর পরিকল্পনা গ্রহণ করেছিল রাজ্য নির্বাচন কমিশন। আর নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরোধিতা করে হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ মামলা। মামলাকারী দাবী করেন, বিধানসভা নির্বাচনে রাজ্যের বিভিন্ন অংশ থেকে অশান্তির চিত্র ভেসে এসেছে। কোথাও ছাপ্পা ভোট হয়েছে তো কোথাও চলেছে গুলি। এজন্যই নিরাপত্তার খাতিরে সমস্ত বুথেই সিসিটিভি লাগানোর আর্জি জানান তিনি। পাশাপাশি অশান্তি নিয়ন্ত্রন করার জন্য পুরভোটে পুলিশবাহিনী বৃদ্ধি করার কথাও উল্লেখ করা হয় জনস্বার্থ মামলাটিতে।

আজ ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানিতে মামলাকারীর পক্ষেই সায় দেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। পুরভোটের ৪ হাজার ৪৮২ টি বুথ এবং অতিরিক্ত আরও ৩৬৫ টি বুথে ক্লোজ সার্কিট ক্যামেরা লাগানোর নির্দেশ দেওয়া হয় নির্বাচন কমিশনকে। পাশাপাশি স্ট্রং রুমেও সিসিটিভি লাগানোর নির্দেশ দেন তাঁরা। বিচারকদের রায়ে সায় দিয়েছেন কমিশন পক্ষের আইনজীবীও।

এদিকে পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিলেন বঙ্গ বিজেপির (BJP) নেতারা। তবে তাঁদের আবেদনে কর্ণপাত না করে হাইকোর্টের সামনে তাঁদের দাবী পেশ করার নিদান দেন শীর্ষ আদালতের বিচারপতিরা। সেই দাবীতে আজ হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা। আজ দুপুরেই হবে সেই মামলার শুনানি।