তৃতীয় ঢেউ সেভাবে প্রভাব ফেলবে না শিশুদের ওপর, দাবি চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/07/2021   শেষ আপডেট: 20/07/2021 7:02 p.m.
শিশুদের করোনা @pixabay

‘অ্যান্টিবডি’ অর্জন করে ফেলেছে অনেক খুদে!

করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) আসার আগেই ভাইরাস কাবু করার জন্যে নাকি ‘অ্যান্টিবডি’ অর্জন করে ফেলেছে অনেক খুদে! সম্প্রতি একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে উঠে এসেছে এমন তথ্য। সম্প্রতি কলকাতার পার্ক সার্কাসের ইনস্টিটিউট অফ চাইল্ড হেল্থে ১৮ বছরের নিচের শিশুদের জন্য শুরু হয়েছিল করোনা টিকার (Corona Vaccine) ট্রায়াল। কিন্তু ১৮ অনূর্ধ্ব ১০০ জনকে টিকা দেওয়ার কথা ছিল ট্রায়ালে। সূত্রের খবর, পঞ্চাশ জনের বেশি শিশুকে জাইডাস ক্যাডিলার ওই টিকা দেওয়া যায়নি। কারণ তাদের শরীরে যথেষ্ট পরিমাণে করোনার (Coronavirus) অ্যান্টিবডি পাওয়া গিয়েছে।

সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন আইসিএইচের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. জয়দীপ চৌধুরী। চিকিৎসকদের আরও মত, "শুধুমাত্র ৫০ জন শিশুই নয়, শহর কলকাতার অনেক শিশুই কোভিড আক্রান্ত হয়ে গিয়েছে। কিন্তু বিন্দুমাত্র উপসর্গ না থাকায় পরিবারের লোকেরা ঘুণাক্ষরেও টের পাননি।"

তবে একথা মেনে নিলেও, এই অ্যান্টিবডি ঠিক কতটা নিরাপত্তা দিতে পারবে? চিকিৎসকরা বলছেন, সংক্রমণের ফলে তৈরি হওয়া এই অ্যান্টিবডি শরীরে কতদিন থাকবে তার কোনও নিশ্চয়তা নেই।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৩০,০৯৩ জন। গত ১৬ মার্চের পর এটাই সর্বনিম্ন দৈনিক সংক্রমণ। সোমবার ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু সংখ্যা ৩৭৪। সোমবার সুস্থ হয়েছেন ৪৫,২৫৪ জন। অ্যাকটিভ কেসের সংখ্যা ৪,০৬,১৩০।