বুকে পা তোলা ভিডিও দেখিয়ে পুলিশকে দেওয়া হবে সংযমের পাঠ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/11/2021   শেষ আপডেট: 09/11/2021 9:06 a.m.
~ Twitter@KolkataPolice

এক্সাইড মোড়ের এই ঘটনার সঙ্গে অনেকেই জর্জ ফ্লয়েডের ঘটনার তুলনা, নেটিজেনদের

পকেটমার সন্দেহে এক যুবককে মাটিতে ফেলে তার বুকে পা তুলে মারছেন এক সিভিক ভলান্টিয়ার (Civic Police)। এই ছবি রবিবার সন্ধ্যায় স্যোসাল মিডিয়ায় ভাইরাল হয়।এই দৃশ্যের সঙ্গে অনেকেই মিনিয়াপোলিসের দৃশ্যের তুল্যমূল্য বিচার করেছেন। কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের গলার উপর ঠিক একই ভাবে বুট চেপে ধরেছিলেন পুলিশ অফিসার ডেরেক শভিন। খোদ কলকাতার বুকে এমন দৃশ্যের পুনরাবৃত্তিতে রীতিমতো নড়েচড়ে বসেছে প্রশাসন। এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে, তেমনই বার্তা দিলেন কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র। শুধু তাই নয়, পুলিশের আচরণবিধি শেখানোর ক্লাসে এবার থেকে এই ভিডিও থাকবে পাঠ্যসূচির তালিকায়।

উল্লেখ্য, রবিবার রাতে রবীন্দ্রসদন থেকে ঢিলছোঁড়া দূরত্বে এক্সাইড মোড়ে (Exide More) একটি দৃশ্য দেখতে পান আমজনতা। যে দৃশ্য আগে কখনও দেখা যায়নি কলকাতার বুকে। বাসের মধ্যে একজন পকেটমার একজন মহিলার ব্যাগ ছিনতাই করে চম্পট দিয়েছিল বলে অভিযোগ। সেই সময় কর্তব্যরত সিভিক পুলিশ তন্ময় বিশ্বাস অভিযুক্তকে পাকড়াও করেন। তারপর মাটিতে ফেলে বুকে পা দিয়ে চেপে ধরেন। মুহূর্তের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। এই ঘটনার পর স্যোসাল মিডিয়ায় নিন্দার ঝড় ওঠে। স্বয়ং কলকাতা পুলিশ কমিশনার সেই সিভিক ভলান্টিয়ার তন্ময় বিশ্বাসকে বহিষ্কারও করেছেন। যদিও ইতিমধ্যেই গোটা বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সূত্রে খবর, এবার থেকে পুলিশের আদর্শ আচরণবিধির ক্লাসে দেখানো হবে এই ভিডিও। বোঝানো হবে সহনশীলতাই পুলিশের আদর্শ আচরণবিধি। কঠোরতার সঙ্গে ধৈর্য এবং সহনশীল মানসিকতাই বজায় রাখতে হবে। এমন আচরণ এই দায়িত্বপূর্ণ কাজকে কালিমালিপ্ত করতে পারে বলেও আখ্যা দিয়েছেন পুলিশ কমিশনার। এবার থেকে পুলিশের প্রশিক্ষণে এই দৃশ্য দেখিয়ে সতর্ক করা হবে বলেও জানিয়েছেন তিনি।