বাড়ছে যাত্রী, কোভিডবিধি মানতে আরও বাড়ছে মেট্রোর সংখ্যা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/07/2021   শেষ আপডেট: 24/07/2021 4:58 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

অতিমারির সঙ্কটকালে মডেল হিসাবে বিবেচিত হতে পারে পূর্ব রেল ও কলকাতা মেট্রো

করোনার দ্বিতীয় ঢেউ সামলে ফের ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে বাংলা। আগের তুলনায় গণপরিবহনেও বাড়ছে ভিড়। তেমনই বিধিনিষেধের পর সবার জন্য খুলেছে মেট্রো রেল। অফিস-কাছারিও খুলেছে আগের মতোই। তাই মেট্রো রেলে যাত্রীর সংখ্যা বাড়তে শুরু করেছে বেশি করে। কাজেই শিকেয় দূরত্ববিধি। দেখা গিয়েছে, সাধারণের জন্য মেট্রো পরিষেবা চালু হতেই স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এমনকী ক্রস চিহ্ন থাকা আসনেও যাত্রী বসে রয়েছেন। সেখানে দূরত্ববিধি মানা হচ্ছে না। এই পরিস্থিতিতে আগামী সোমবার থেকে আরও মেট্রো রেলের সংখ্যা বাড়াতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 

বাড়ল মেট্রো পরিষেবার শুরুর সময়ও। শনিবার মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, "২৬ জুলাই থেকে ১২টি অতিরিক্ত মেট্রো চালানো হবে। সোমবার থেকে সকাল ৮টার পরিবর্তে সকালে সাড়ে ৭টা থেকে চালু হবে পরিষেবা। তবে শেষ মেট্রো ছাড়ার সময় অপরিবর্তিত রইল আপাতত।" ফলত, কবি সুভাষ অর্থাৎ নিউ গড়িয়া থেকে দক্ষিণেশ্বর এবং দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া ফেরার শেষ মেট্রো মিলবে রাত ৮টাতেই।

মোট ৯৬ জোড়া ট্রেন চলছিল। শনিবার–রবিবার রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, বন্ধ ছিল পরিষেবা। এবার ২২০টি মেট্রো চলবে সোমবার থেকে। তাই দূরত্ববিধি বজায় রাখতে প্রতি মেট্রোতে গড়ে ৬০০ জন করে যাত্রী নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেট্রো। আর অফিস টাইমে ভিড় এড়াতে বাড়তি মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েই মোট ২২০টি মেট্রো চলবে সোমবার থেকে।

অন্যদিকে, অতিমারির সঙ্কটকালে মডেল হিসাবে বিবেচিত হতে পারে পূর্ব রেল ও কলকাতা মেট্রো। ৬০০-র বেশি কাজের তালিকা থেকে ১৩টি বিভাগে ৬৪টি কাজকে 'ভালো কাজ' হিসাবে বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে পূর্ব রেল ব্যয়সঙ্কোচ এবং কলকাতা মেট্রো আয় বৃদ্ধির ক্ষেত্রে নজির গড়েছে বলে মনে করেছে কেন্দ্রীয় রেল মন্ত্রক।