শপথ নিয়েছেন গণতন্ত্র রক্ষার, সেই মতোন কাজ করুন নয়তো সব ব্যর্থ : নতুন মন্ত্রীদের উদ্দেশ্যে কড়া বার্তা রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/05/2021   শেষ আপডেট: 10/05/2021 12:50 p.m.
মমতা জগদীপ facbook.com/AITCofficial/

'গণতন্ত্র রক্ষার করুন' রাজ্যের হিংসা নিয়ে ফের সরব রাজ্যপাল

করোনা (Corona) পরিস্থিতিতে অনাড়ম্বরভাবেই মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee, CM)। রাজ্য মন্ত্রিসভার শপথেও দেখা গেল না কোনও আড়ম্বর। কোভিড বিধি মেনে সোমবার রাজভবনে অনুষ্ঠিত হল মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান। মোট ৪৩ জনকে শপথ বাক্য পাঠ করালেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar, Governor)। এদিন বেশ খোশমেজাজেই দেখা গিয়েছিল মমতা ও ধনকড়কে। তবে বেশ কিছুক্ষণ একান্তে আলাপচারিতা করতে দেখা গিয়েছিল রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীকে। আশা করা গেছিল, মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানে রাজ্য সরকারের ভূমিকা নিয়ে যেভাবে তোপ দেগেছিলেন রাজ্যপাল। সেই দ্বন্দ্ব বোধহয় আর নেই।

তবে তা পুরোপুরি ঠিক নয়। শপথবাক্য পাঠের পরেই সাংবাদিক বৈঠক করে ধনকড় নয়া মন্ত্রীদের উদ্দেশে বলেন, "শপথ নিয়েছেন গণতন্ত্র রক্ষার। এবার সেই কাজই ভালভাবে করুন। করতে না পারলে এই শপথ ব্যর্থ হয়ে যাবে।" মনে করা হচ্ছে, এই পরামর্শে কিছুটা রুষ্ট নয়া মন্ত্রীরা। তবে এরপরেই রাজ্যপালের ফের অভিযোগ, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে তাঁকে অন্ধকারে রাখা হচ্ছে। রাজ্য প্রশাসন তাঁকে কোনও রিপোর্ট দিচ্ছে না। কাজেই, এরপর সাংবিধানিক কর্তব্য মেনে তিনি অশান্ত এলাকাগুলিতে নিজে যাবেন পরিদর্শনে।

উল্লেখ্য, মমতার তৃতীয় মন্ত্রিসভায় রয়েছে একাধিক নতুন মুখ। তাঁদের মধ্যে রয়েছেন বীরবাহা হাঁসদা, জঙ্গলমহলের বিধায়ক জ্যোৎস্না মাণ্ডি, শ্রীকান্ত মাহাতো। শপথ নিয়েছেন মনোজ তিওয়ারি, রত্না দে নাগ, আখরুজ্জামান, দিলীপ মণ্ডল, অখিল গিরি সহ-বেশ কয়েকজন।