২০হাজার শিক্ষককে সরকারি ভাবে স্থায়ীকরণ করবে রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/01/2021   শেষ আপডেট: 13/01/2021 8:36 p.m.

কী ভাবে প্রক্রিয়া শুরু হবে? কবে শেষ? জানুন বিস্তারিত

২০১৮ সালে নিয়োগ হওয়া শিক্ষকদের স্থায়ীকরণ করার কাজ শুরু হল রাজ্যে। ইতিমধ্যেই পুলিশ ভেরিফিকেশন এবং মেডিক্যাল পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। জানা যাচ্ছে, চাকরির কনফর্মেশনের জন্য আবেদন করার বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। আর তাতে ২০১৮ সাল থেকে আটকে থাকা প্রায় ২০ হাজার শিক্ষক সরকারি ভাবে কাজে যোগ দিতে পারবেন।

এ বিষয়ে পর্ষদের উপ-সচিব পার্থ কর্মকার জানিয়েছেন, "২০১৮ সালে এই শিক্ষকরা যে স্কুলগুলিতে যোগ দিয়েছিলেন, তাঁদের ওই স্কুলের প্রধান শিক্ষকের কাছে আবেদন করতে হবে। এরপর প্রধান শিক্ষক স্কুল পরিচালন কমিটির একটি বৈঠক ডাকবেন। তারপর স্থায়ীকরণ প্রক্রিয়া শুরু হবে। এক্ষেত্রে পরিচালন কমিটির তরফে একটি রেজোলিউশন নিতে হবে। সেখানে সংশ্লিষ্ট শিক্ষককে কী কী দায়িত্ব পালন করতে হবে, তার উল্লেখ থাকবে। স্কুল সার্ভিস কমিশনের সুপারিশপত্র, মধ্যশিক্ষা পর্ষদের নিয়োগপত্র, অ্যাপ্রুভাল লেটার, পরিচালন কমিটির রেজোলিউশনের ফটোকপি, নন-লিটিগেশন সার্টিফিকেট-সহ একটি ফরোয়ার্ড লেটার DI-এর কাছে পাঠাতে হবে প্রধান শিক্ষককে। সেই সঙ্গে থাকবে স্কুল পরিচালন কমিটির সম্মতিপত্র।"

আরও জানা যাচ্ছে, এরপর ডিআইকে তাঁর মত উল্লেখ করে সেই সমস্ত তথ্য পাঠাবে পর্ষদকে। আর তা ১৫ জানুয়ারির মধ্যে পাঠাতে হবে। সেগুলি যাচাই করে একটি কনফার্মেশন চিঠি প্রার্থীর নামে পাঠাবে পর্ষদ। সেটি প্রধান শিক্ষককে পাঠানো হবে। চিঠি পাওয়ার পর তা সংশ্লিষ্ট শিক্ষকের সার্ভিস বুকে রেকর্ড করে রাখবেন প্রধান শিক্ষক। প্রক্রিয়াটি এখানেই শেষ হবে।