কলকাতার বুকে এক টুকরো কাতার থেকে চন্দ্র অভিযান, পুজোর থিমে থাকবে একাধিক চমক!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2023   শেষ আপডেট: 21/10/2023 7:43 p.m.
হাতিবাগান কুণ্ডু বাড়ি facebook.com/parthapratim.das.

পরিবেশ সচেতনতা থেকে স্কুলের দিন, কী কী ভাবে সেজে উঠবে এবার পুজোর থিম?

বিশ্বকাপ হাতে মেসি! অথবা 'বিক্রম' করে সোজা চাঁদে পাড়ি! কোন ঘটনার সাক্ষী থাকতে চান এই পুজোয়? আসলে এবারে বেশ কিছু প্যান্ডেলের থিম তৈরি হয়েছে সাম্প্রতিক আলোড়ন সৃষ্টিকারী ঘটনাগুলিকে কেন্দ্র করে। এক নজরে দেখে নিন পুজোর থিম।

নরেন্দ্রপুর গ্রিন পার্ক : পুজোয় কি সত্যিই আসছেন মেসি? এই প্রশ্নেই বেশ কিছুদিন তোলপাড় হচ্ছিল কলকাতা। মেসি থাকছেন এই পুজোয়, তবে শারীরিক ভাবে নয়। নরেন্দ্রপুর গ্রিন পার্ক সর্বজনীন পুজো সমিতি এইবার পুজোর থিম হিসেবে বেছেছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়। কলকাতার বুকেই এক টুকরো কাতারে আপনি সাক্ষী হবেন, বিশ্বকাপ হাতে আর্জেন্টাইন রাজপুত্রের।

শ্রীভূমি : অন্যান্য বছরের মত এই বছরেও শ্রীভূমির পুজোর থিম নিয়ে ছিল দর্শনার্থীদের প্রত্যাশা। বেশ অনেকবার অনেকরকম ভাবে কলকাতাবাসীকে বিদেশের মাটিতে পৌঁছে দিয়েছেন শ্রীভূমির কর্মকর্তারা। এই বছর শ্রীভূমির থিম হল 'ডিজনিল্যান্ড'। ছোটদের সঙ্গে বড়দেরও যে এই থিম পছন্দের হবে তা আর বলতে বাকি রাখে না।

পল্লীর যুবক বৃন্দ ক্লাব : উত্তর কলকাতার সীতারাম ঘোষ স্ট্রিটে পল্লীর যুবক বৃন্দ ক্লাবের দৌলতে আপনি এবার পাড়ি দিতে পারবেন সোজা চাঁদে। এই ক্লাব তৈরি করছে 'বিক্রম' এর একটি রেপ্লিকা।

অগ্রদূত দুর্গোৎসব সমিতি : স্কুলের ব্যাগ বড্ড ভারী হলেও, সেই ব্যাগে যেন বোঝাই করা আছে স্মৃতির পাহাড়ও। কেমন হবে বলুন তো, যদি পুজোর দিনগুলিতে একটিবার স্কুল জীবনে ফিরে যাওয়া যায়? কলকাতার অগ্রদূত দুর্গোৎসব সমিতির পুজোর থিম এবার "পুরনো সেই স্কুলের কথা"।

সুরুচি সংঘ : প্রতিবারের মত এবারেও ব্যতিক্রম সুরুচি সংঘ। প্লাস্টিক-মুক্ত পরিবেশ নিয়ে সচেতনতার বার্তা এইবারের পুজোর থিম। সুরুচি সংঘের 'থিম সং' রচনা করেছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আহিরীটোলা : "তোমায় নতুন করে পাব বলে হারাই ক্ষণে ক্ষণ"! যার শেষ নেই, তা 'অবিনশ্বর'। যাঁকে প্রতিনিয়ত নতুন রূপে পাওয়া যায়, এমনই এক ভাবনা নিয়ে এই পুজোয় মেতে উঠবেন আহিরীটোলা সর্বজনীন কর্তৃপক্ষ।