শিয়ালদহে ধৃত পাকিস্তানের শীর্ষ জঙ্গিনেতার যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2021   শেষ আপডেট: 16/03/2021 4:55 p.m.

শাহবাজ ইসমাইল নামে ওই জঙ্গি নেতাকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স

অস্ত্র চালাতে ও বিস্ফোরক তৈরিতে সিদ্ধহস্ত পাকিস্তানি জঙ্গির এদেশের মাটিতে সাজা হতে সময় লাগল এক যুগ! ২০০৯ সালে শাহবাজ ইসমাইল নামে ওই জঙ্গি নেতাকে গ্রেপ্তার করে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। আর গ্রেফতার হওয়ার ঠিক ১২ বছর পর অবশেষে সোমবার তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত।

পুলিশ ও আদালত সূত্রে জানা গিয়েছে, ২০০৯ সালের ১৯ মার্চ শিয়ালদহের ফেয়ারলি প্লেস থেকে জম্মুর টিকিট কাটার সময় এসটিএফ গ্রেপ্তার করে এই জঙ্গিকে। এরপর তদন্ত করতেই, তার কাছ থেকে ভুয়ো পরিচয়পত্র উদ্ধার হয়। পাশাপাশি জাল ড্রাইভিং লাইসেন্স, ভুয়া ভোটার পরিচয়পত্র, বাংলাদেশি সিমকার্ড ভরা মোবাইল, কিছু বিস্ফোরক ও একটি পকেট ডায়েরি উদ্ধার হয়।

শুরু হয় তদন্ত, সে সময় ওই জঙ্গি নিজেকে মুর্শিদাবাদের জলঙ্গির মহম্মদ জামাল নামে পরিচয় দেয়। এরপরেই তাকে গ্রেপ্তার করে হেয়ার স্ট্রিট থানায় মামলা দায়ের হয়। দেশদ্রোহিতা, মিথ্যা পরিচয়, জালিয়াতি, ষড়যন্ত্র ও ১৪এ বিদেশি আইনে মামলা হয় ওই জঙ্গির বিরুদ্ধে। এরপর তদন্তে জানা যায়, শাহবাজ ইসমাইল আসলে পাকিস্তান রেঞ্জারের এক হাবিলদার। তার আসল বাড়ি পাকিস্তানের দেরা গাজি জেলার সুমালি মহল্লা গ্রামে। এমনকি ওই জঙ্গি এ কে ৪৭, পিস্তল, রকেট লঞ্চার চালানো, হ্যান্ড গ্রেনেড ছোড়া, বিস্ফোরক তৈরিতে সিদ্ধহস্ত।