‘পাবলিক ছাড়া কোনোকিছু হয় না’, ভোটপ্রচারে ফুলবাগানে জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/12/2021   শেষ আপডেট: 15/12/2021 5:50 p.m.
https://www.facebook.com/MamataBanerjeeOfficial/

'মানুষ চায় কলকাতা কর্পোরেশনে তৃণমূল থাকুক' : মমতা

গোয়া (Goa) থেকে ফিরেই ভোটের প্রচার শুরু করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর প্রথম দিনেই ফুলবাগানে (Phoolbagan) বক্তব্য রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চ থেকে তৃণমূলনেত্রীর বার্তা মানুষের জন্য কাজ করতে হবে। মানুষের সাথে থেকে কাজ করতে হবে। তিনি বললেন, ‘পাবলিক ছাড়া কোনোকিছু হয় না’।

এদিন মানুষকে ভোট দেওয়ার আর্জি জানিয়ে তিনি বলেন, গ্রামেগঞ্জে মানুষ সকালে উঠেই ভোট দিতে চলে যায়। সেখানে ৮০ শতাংশ, ৯০ শতাংশ ভোট পড়ে। অথচ, এখানে ৫০ শতাংশ মানুষ ভোটই দেয় না। ভোট দেওয়ার প্রয়োজনীয়তা বোঝাতে গিয়ে তিনি বলেন, ‘ভোট না দিলে এনআরসি (NRC), এনপিআর (NPR)-এর তালিকা থেকে নাম বাদ পড়ার আশঙ্কা থাকে। ভোট দেওয়া আপনার কর্তব্য, আপনার অহঙ্কার’।

কমিউনিটি সেন্টার (community center) নিয়ে তিনি বলেন, এমনিতে বিয়েরবাড়ি ভাড়া নিতে গেলে ৪-৫ লক্ষ টাকা লাগে। কিন্তু কমিউনিটি সেন্টারে তা মাত্র ১০-১৫ হাজার টাকা। পাশাপাশি গরীব মানুষদের জন্য ৫০ শতাংশ ছাড়ের কথাও বলেন তৃণমূলনেত্রী এদিন। তাঁর কথায়, ‘পাবলিককে নিয়েই আমাদের বসবাস। পাবলিককে ছাড়া কোনোকিছু হয় না। আমি মনে করি, পাবলিককে নিয়েই আমাদের কাজ করতে হবে’। পাশাপাশি নারী ক্ষমতায়নের জন্য তৃণমূল প্রার্থীদের মধ্যে ৪২ শতাংশ সিট মহিলাদের জন্য সংরক্ষণ করা হয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

১ জানুয়ারি রাজ্যে পালন করা হবে ছাত্র দিবস, জানান মমতা। ৩ জানুয়ারি ছাত্রদের নিজহাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (student credit card) তুলে দেবেন বলেও জানান তিনি। লক্ষ্মীর ভাণ্ডার, দুয়ারে রেশন নিয়েও সভামঞ্চে সরকারের গুণগান করেন মুখ্যমন্ত্রী। তবে তাঁর মধ্যেও বিজেপিকে খোঁচা দিতে ছাড়েননি তিনি। বলেন, অনেক দল আছে যারা প্রতিশ্রুতি দিয়েও পূরণ করে না। তবে তৃণমূল কংগ্রেস প্রতিশ্রুতি দেওয়ার ৩-৪ মাসের মধ্যে কাজ শুরু করে দেয় বলেই এদিন মঞ্চে বলেন মমতা।