ত্রিশঙ্কু হলে বামেরা যাবে কাদের দিকে? খোলাখুলি নিজেদের সিদ্ধান্ত জানালেন সূর্যকান্ত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/04/2021   শেষ আপডেট: 09/04/2021 5:31 a.m.
সম্পাদক সূর্যকান্ত মিশ্র cpimwb.org.in

তবে বলা বাহুল্য, অধীর চৌধুরীর বক্তব্য খন্ডন করেছেন তিনি।

বেশ কিছুদিন ধরে প্রশ্ন ছিল যদি ফলাফল ত্রিশঙ্কু হয় তাহলে বাম, কংগ্রেস এবং আইএসএফ এর এই জোট কি করবে? এই প্রশ্ন করা হলে এদিন বামেদের সিদ্ধান্তের ব্যাপারে সমস্ত কিছু খুলে বললেন সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র। সূর্যকান্ত বললেন, যদি কোনভাবে নির্বাচন ত্রিশঙ্কু হয় তাহলেও কিন্তু তৃণমূল কংগ্রেসকে কোন ভাবে সাহায্য করবে না বামফ্রন্ট। ওই দুটি দলের মধ্যে কেউ যদি সংখ্যাগরিষ্ঠতা না পায়, তাহলে ওই দুটি দল মিলে সরকার গড়তে পারে। তার বক্তব্য, তৃণমূল এবং বিজেপি হলো একি মুদ্রার দুই পিঠ। তিনি আরো জানিয়েছেন, মানুষের কাছে তাদের আহ্বান, মানুষ যেন ওই দুটি দলকে সংখ্যাগরিষ্ঠতা না দেয়।

তিনি আরো বললেন, "যদি এরকম পরিস্থিতি আসে তাহলে আমরা দুই পক্ষের থেকে দূরত্ব বজায় রাখব। মুখ্যমন্ত্রী অনেক আগেই বলেছিলেন তার যুদ্ধ বিজেপির বিরুদ্ধে, আরএসএস এর বিরুদ্ধে নয়। তৃণমূলের জন্মলগ্নে বিজেপি এবং আরএসএস এর ভূমিকার কথা সকলে জানে। বিজেপি পরিচালিত হয় নাগপুরে আরএসএস এর প্রধান সংগঠন থেকে। তাই এই দুটি শক্তিকে একজোট হতে দিলে সমূহ বিপদ। বাম নেতারা আহ্বান করেছেন যেন এই দুটি দলের বিরুদ্ধে মানুষ গর্জে ওঠে।

অন্যদিকে আবার অধীর চৌধুরী বলেছেন, "পলিটিক্স ইজ এ আর্ট অফ পসিবিলিটি। এমন হতে পারে সংযুক্ত মোর্চা যখন নবান্ন দখল করতে যাচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায় তখন সংযুক্ত মোর্চার ডাকে আহ্বান জানালেন।" এরকম পরিস্থিতিতে বিজেপি এবং তৃণমূল দুজনের বিপক্ষেই থাকবে বলে কার্যত জানিয়ে দিলেন সূর্যকান্ত মিশ্র। যদিও পরবর্তীকালে অধীরের মন্তব্যে কিন্তু সায় দেননি সূর্যকান্ত মিশ্র।