আজ থেকে বাড়ছে মেট্রো, দেখে নিন নতুন সময়সূচী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/09/2021   শেষ আপডেট: 06/09/2021 9:23 a.m.
কলকাতা মেট্রো ~Facebook

শিথিল হচ্ছে বিধিনিষেধ

কলকাতাবাসীর জন্য স্বস্তির খবর। হ্যাঁ, আজ থেকে বাড়ানো হচ্ছে মেট্রো সংখ্যা। করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসায় আবার স্বাভাবিক ছন্দে ফিরছে মহানগরীর মেট্রো। অনেকটাই শিথিল হয়েছে বিধিনিষেধ। ২৪০টি মেট্রোর পরিবর্তে আজ থেকে চলবে ২৪৬টি মেট্রো। এর মধ্যে ১২৩ টি আপ ট্রেন ও ১২৩টি ডাউন ট্রেন চালানো হবে বলে জানা যাচ্ছে। আজ, অর্থাৎ সোমবার থেকে দুটি ট্রেনের মাঝে ব্যবধান থাকবে ৫ মিনিট।

সকাল ৭টা ৩০মিনিটে চাকা গড়াবে দিনের প্রথম মেট্রো। কবি সুভাষ ও দক্ষিণেশ্বরের মাঝে চলবে ১৬৭ টি ট্রেন। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার জন্য একেবারে দিনের শেষ ট্রেনটি এতদিন ছাড়ত রাত ৮টা ৪৮ মিনিটে মিনিটে। এখন সেই সময়সীমা ৩০ মিনিট বাড়িয়ে ৯টা ১৮ মিনিট করা হয়েছে। অন্যদিকে, দমদম থেকে কবি সুভাষ যাওয়ার দিনের শেষে ট্রেন রাত সাড়ে নটায় ছাড়ত যা পরিবর্তিত হয়ে এখন ৯টায় ছাড়বে। আবার এদিকে, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ ট্রেন নটার বদলে সাড়ে ৯টায় ছাড়বে।

শনিবার একটু অন্যরকম। ওইদিন সারাদিনে মোট ১৭৮ টি মেট্রো চালানো হবে কারণ ওই একটি দিন মেইনটেন্যান্স স্পেশাল সার্ভিস চলবে, তাই জরুরি পরিষেবায় নিয়োজিত ব্যক্তিরাই যাতায়াত করবেন। সকাল ৮টা থেকে রাত্রি ৯টা ১৮ মিনিট পর্যন্ত ট্রেন চলবে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত এবং সকাল আটটা থেকে রাত্রি ৯:৩০ টা পর্যন্ত ট্রেন চলবে দমদম থেকে কবি সুভাষ পর্যন্ত। রবিবার আরও কমিয়ে চালানো হবে মোট ১২৬টি মেট্রো। সেদিনও জরুরি পরিষেবার সাথে যুক্তরাই মেট্রো নিতে পারবেন। ইষ্ট ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে সময়সূচী অপরিবর্তিতই আছে।