ময়দানে চলবে কি যাত্রীবাহী ঘোড়ার গাড়ি? চার সপ্তাহের মধ্যে রাজ্যের সিদ্ধান্ত জানতে চাইল আদালত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/04/2022   শেষ আপডেট: 05/04/2022 4:58 p.m.
কলকাতা হাইকোর্ট

কলকাতা হাইকোর্টে ১৬ মে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে

ময়দানের সামনে ঘোড়ার গাড়ি চালানোর বিষয়ে পক্ষে না বিপক্ষে? রাজ্য কী ভাবছে, আগামী চার সপ্তাহের মধ্যে কলকাতা হাইকোর্টকে জানানোর নির্দেশ দিলেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। কিন্তু ঘটনাটা কী? কিছুদিন আগে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন এক ব্যাক্তি। মামলাকারীর দাবি, ময়দান অঞ্চলে যেসমস্ত ঘোড়াদের দিয়ে যাত্রীবহন করা হয় তারা অসুস্থ ও দুর্বল। তাই এই পসরা কার্যত পশু নির্যাতনের আ‌ওতায় পড়ে।

জানিয়ে রাখা ভাল, ময়দান-ভিক্টোরিয়ার একটি পরিচিত দৃশ্য ঘোড়ার গাড়ি করে দর্শনার্থীদের স‌ওয়ারি। কিন্তু বছরের পর বছর এক‌ই ঘোড়াকে দিয়ে কাজ করানোর ফলে ঘোড়াগুলি দূর্বল হয়ে পড়ছে ক্রমশ। পাশাপাশি, তাদের যথেষ্ট পরিমাণ খাবার খাওয়ানো হয় না ও এক‌ইসাথে তাদের চিকিৎসা‌ও করানো হয় না। এই মর্মে পশু নির্যাতনের অভিযোগ তুলে আদালতের কাছে মামলাকারী আর্জি জানান, দ্রুত একটি কমিটি গড়ে দেওয়া হোক, যারা ঘোড়াদের স্বাস্থ্য পরীক্ষা করবে, আর এই পরীক্ষা করানোর ব্যবস্থা করবে রাজ্য সরকার। অন্যদিকে, ঘোড়ার মালিকদের পাল্টা বক্তব্য, "তাদের লাইসেন্স আটকে রয়েছে পুরনিগমের জন্য"।

এই প্রসঙ্গে, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ঘোড়ার মালিকদের আশ্বাস দিয়েছেন মামলার পরবর্তী শুনানিতে তাঁদের বক্তব্য শোনা হবে। আর রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে, এবিষয়ে তাদের কি অভিমত তা চার সপ্তাহের মধ্যে জানানোর। আবার, রাজ্যের তরফে বলা হয়েছিল, ঘোড়ার গাড়ি চালানোর জন্য তারা একটি নির্দিষ্ট নীতি তৈরি করেছে। কিন্তু সেই নীতি কার্যকর হতে কিছুটা সময় লাগবে। আদলতে ১৬ মে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। প্রসঙ্গত, রাজ্যের থেকেও আদালতকে জানানো হয়েছিল, ঘোড়াগুলির উপর কোনওরকম নিষ্ঠুরতা বরদাস্ত করা হবে না।