CU : পরীক্ষা অনলাইন না অফলাইন? শুনানি শেষ হলেও রায়দান স্থগিত রাখল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/06/2022   শেষ আপডেট: 21/06/2022 5:58 p.m.
কলকাতা হাইকোর্ট

অফলাইন পরীক্ষার দাবিতে অনড় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

অ্যাডমিট কার্ড ডাউনলোডের দিন চলে এলেও পরীক্ষা অনলাইন নাকি অফলাইনে হবে তা নিয়ে দ্বন্দ্বে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের তরফে অফলাইন পরীক্ষার নোটিস ঝোলালে মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে। আজ, মঙ্গলবার সে মামলার শুনানি শেষ হল। তবে পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইনে সেই রায়দান স্থগিত রেখেছে বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

মামলাকারী নীলব্জ গুপ্তের দাবি, "রাজ্যের ৯০ শতাংশ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে। অর্থাৎ সেখানকার পরীক্ষার্থীরা বই খুলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। আলিয়া বিশ্ববিদ্যালয় পাঠ্যক্রম শেষ করতে পারেনি বলে ‘ওয়েটেজ মার্কস’ দিচ্ছে। আর সেখানে কলকাতা বিশ্ববিদ্যালয় অর্ধেক পাঠ্যক্রম শেষ করে গোটা পাঠ্যক্রমের উপর অফলাইন পরীক্ষা নিচ্ছে। পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে এই বৈষম্য কেন?" এই বিষয়ে একটি জনস্বার্থ মামলা বিচারাধীন রয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

প্রসঙ্গত উল্লেখ্য, অনলাইন পরীক্ষার দাবিতে পিটিশন দাখিল, পথে নেমে আন্দোলন, হরতাল কিছুই বাকি রাখেনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তবে নিজেদের সিদ্ধান্তে অটল রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। অন্যদিকে গতকাল থেকে বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা অনলাইন পরীক্ষার দাবিতে আন্দোলন শুরু করেছে। শিক্ষাভবন সহ একাধিক ভবনের সামনে গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। এমনকি পরীক্ষা বয়কটের দাবিও তুলছে। যদিও নিজেদের সিদ্ধান্তে অটল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।