দেশপ্রিয় হোক বা শ্রীভূমি, ঠাকুর দেখতে হলে নামবেন কোন স্টেশনে, জানেন কি?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/10/2023   শেষ আপডেট: 21/10/2023 1:13 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

দুর্গা পুজোর মেট্রো গাইড দেখে নিন এক নজরে

পুজোর ছন্দে সেজে উঠেছে তিলোত্তমা। উত্তর থেকে দক্ষিণ, রাজবাড়ী হোক বা কলকাতার ঐতিহ্যবাহী অলি গলি, ঢাকের কাঠিতে মেতে উঠেছে শহরের প্রতিটি কণা। তার স্বাদ নিতে কে না চায়! বন্ধুদের সঙ্গে বিভিন্ন দিনের পুজো পরিক্রমার তালিকাও প্রায় প্রস্তুত! কিন্তু বাধ সাধছে যাতায়াত? চিন্তা নেই, আপনাদের সুবিধার জন্য আজকের বিশেষ পর্বে থাকল উত্তর থেকে দক্ষিণের গন্তব্যের মেট্রো-গাইড! প্রসঙ্গত, পুজোর কেনাকাটির জন্য যেমন মেট্রো সংখ্যা তুলনামূলক ভাবে বৃদ্ধি করা হয়েছিল, পুজোর সময়েও এই আশ্বাসের অন্যথা হবে না।

১)দমদম - দমদম মেট্রো স্টেশনে নামলে আপনি বিখ্যাত চৌদ্দর পল্লী এবং সিঁথি সার্বজনীনের প্রতিমা দর্শন করতে পারবেন।

২) বেলগাছিয়া - কলকাতার বুকে এক টুকরো 'ডিজনিল্যান্ড' অর্থাৎ শ্রীভূমির প্রতিমা দর্শন করতে হলে নামতে হবে বেলগাছিয়া মেট্রো স্টেশনে। এছাড়া এর সঙ্গে নেতাজী স্পোর্টিং ক্লাব, দমদম পার্কসহ বেশ কিছু নামকরা স্থানের প্রতিমা দর্শন করতে পারবেন।

৩) শ্যামবাজার - জগৎ মুখার্জী পার্ক, শ্যাম স্কোয়ারের প্রতিমা দর্শনের জন্য আপনার সহায়তা করবে শ্যামবাজার মেট্রো স্টেশন।

৪) শোভাবাজার- শোভাবাজার রাজবাড়ি হোক বা বিখ্যাত আহিরীটোলা সার্বজনীন, ঠাকুর দেখতে হলে আপনাকে নামতে হবে শোভাবাজার মেট্রো স্টেশনে। এছাড়াও হাতিবাগান সার্বজনীন, চালতাবাগান, যুবকবৃন্দ, গৌড়ীবাড়ির মত বিখ্যাত পুজোর সাক্ষী হতে গেলেও নামতে হবে শোভাবাজারে।

৫) গিরিশ পার্ক - চোর বাগান সার্বজনীন, বিডন স্কোয়ার, রবীন্দ্র কানন, পাথুরিয়াঘাটা পাঁচের পল্লী, ৩৭ পল্লীর ঠাকুর দেখতে হলে নামতে হবে গিরিশ পার্ক।

৬) এম.জি.রোড - কলেজ স্কোয়ার হোক বা মোহাম্মদ আলী পার্ক, কলেজ স্ট্রিটের বিখ্যাত প্রতিমা দর্শন করতে হলে গন্তব্য হবে এম.জি.রোড।

৭) সেন্ট্রাল - সন্তোষ মিত্র স্কোয়ার, সুবোধ মল্লিক স্কোয়ার দর্শনের জন্য নামতে হবে সেন্ট্রাল মেট্রো স্টেশনে।

৮) চাঁদনী চক - চাঁদনী চক মেট্রো স্টেশনে নেমে আপনি জানবাজারের বিখ্যাত প্রতিমা দর্শন করার সুযোগ পাবেন। সঙ্গে তালতলা সার্বজনীন দেখতেও ভুলবেন না।

৯)রবীন্দ্র সদন- রবীন্দ্র সদন মেট্রো স্টেশনে নেমে আপনি দর্শন করতে পারেন গোখেল স্পোর্টিং এবং চক্রবেরিয়া সার্বজনীন।

১০) নেতাজী ভবন - দুর্গা পুজোর অন্যতম প্রাণকেন্দ্র হল ম্যাডক্স স্কোয়ার। এই স্থানের পুজো দেখতে হলে নামতে হবে নেতাজী ভবনে। সঙ্গে বিখ্যাত রায় স্ট্রিট পার্ক, হরিশ পার্ক, ভবানীপুর স্বাধীন সংঘ, ৭৫ পল্লীর প্রতিমা দর্শন করার জন্যও নেতাজী ভবন আদর্শ মেট্রো স্টেশন।

১১) যতীন দাস পার্ক - বকুল বাগান সার্বজনীন দুর্গোৎসব, মাতৃ মন্দির, তেইশ পল্লীর ঠাকুর দেখতে হলে আপনার গন্তব্য হবে যতীন দাস পার্ক।

১২) কালীঘাট - দেশপ্রিয়র প্রতিমা কলকাতার পুজোর অন্যতম আকর্ষণ। এই স্থানের ঠাকুর দেখতে হলে নামতে হবে কালীঘাট স্টেশনে। বাদামতলা, সংঘশ্রী, সিংহী পার্ক, একডালিয়া, সমাজসেবী, বালিগঞ্জ কালচারাল ইত্যাদির ঠাকুরও দেখতে পাবেন কালীঘাটে নামলে।

১৩) রবীন্দ্র সরোবর - রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনে নেমে আপনি যেতে পারবেন সুরুচি সংঘ, মুদিয়ালির মত ক্লাবগুলিতে। এছাড়া তরুণ সংঘ, শিব মন্দিরও রাখতে পারেন তালিকায়।

১৪) মহানায়ক উত্তম কুমার - বড়িশা ক্লাব, পুটিয়ারি ক্লাব, হরিদেবপুরের ঠাকুর দেখতে হলে আপনাকে পৌঁছতে হবে মহানায়ক উত্তম কুমার মেট্রো স্টেশনে।

১৫) নেতাজী - নেতাজী-নগর সার্বজনীন দুর্গোৎসব, পল্লী উন্নয়ন সমিতির প্রতিমা দেখতে পাবেন নেতাজী মেট্রো স্টেশনে নামলে।

১৬) মাস্টারদা সূর্য সেন - মাস্টারদা সূর্য সেন মেট্রো স্টেশনে নেমে আপনি আপনার তালিকায় রাখতে পারেন মৈত্রী পার্ক সার্বজনীন এবং রয়নানগর উন্নয়ন সমিতি।

১৮) কবি নজরুল - পঞ্চ দুর্গা সার্বজনীন দুর্গোৎসব, এবং নবদুর্গা সার্বজনীন দুর্গোৎসব আপনার পুজো পরিক্রমার তালিকায় থাকলে অবশ্যই নামবেন কবি নজরুলে।