নারদ মামলায় মুখ্যমন্ত্রী ও আইনমন্ত্রীর হলফনামা গৃহীত হাইকোর্টে, দিতে হবে জরিমানা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/06/2021   শেষ আপডেট: 30/06/2021 12:52 p.m.
কলকাতা হাইকোর্ট

মামলার পরবর্তী শুনানি ১৫ জুলাই

বুধবার নারদ মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আইনমন্ত্রী মলয় ঘটকের হলফনামা গ্রহণ করল কলকাতা হাইকোর্ট। তবে মুখ্যমন্ত্রী, আইনমন্ত্রী এবং রাজ্য সরকারকে ৫ হাজার টাকা করে জরিমানা দিতে হবে। যা জমা থাকবে রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির কাছে। পাশাপাশি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা পাল্টা হলফনামা জমা করতে পারবে। তার জন্য সিবিআইকে বাড়তি ১০ দিন সময় দিয়েছে কলকাতা হাইকোর্ট।

উল্লেখ্য, গত মে মাসের ১৭ তারিখ তৃণমূল কংগ্রেসের তিন বিধায়ক ফিরহাদ হাকিম, মদন মিত্র, সুব্রত মুখোপাধ্যায়কে নারদ মামলায় গ্রেফতার করে সিবিআই। পাশাপাশি কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কেও গ্রেফতার করে নিজাম প্যালেসে নিয়ে যায় সিবিআই। এই ঘটনার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আইনমন্ত্রী মলয় ঘটক সেখানে যান। এরফলে সিবিআই হাইকোর্টের কাছে জানান জনপ্রিয় নেতাদের গ্রেফতারের পর চাপ তৈরি করেছে তৃণমূল কংগ্রেস। এই অবস্থায় রাজ্যের সঙ্গে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার মধ্যে চাপানউতোর তৈরি হয়। মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। যদিও সুপ্রিম কোর্ট হাইকোর্টকে হলফনামা গ্রহণের সিদ্ধান্তের কথা জানায়।

বুধবার শুনানি চলাকালীন হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের কাছে রাজ্যে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত দাবি করেন, আইনশৃঙ্খলার দায়িত্ব রাজ্যের হাতে। তাই রাজ্যের কথা শোনা উচিত। যদিও সিবিআইয়ের সলিসিটর জেনারেল তুষার মেহেতা রাজ্যের মুখ্যমন্ত্রী ও আইনমন্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। যদিও এই কথার বিরুদ্ধে না গিয়ে হাইকোর্ট জানায় সিবিআইয়ের বিরোধিতার কোন প্রাসঙ্গিকতা নেই। এরপর হাইকোর্ট হলফনামা গ্রহণ করে এবং মামলার পরবর্তী শুনানি ধার্য হয়েছে ১৫ জুলাই।