"রাজনীতির গন্ডিতে নিরপেক্ষ তদন্ত সম্ভব নয়" মুখ্যমন্ত্রীকে পাল্টা চিঠি রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/03/2022   শেষ আপডেট: 23/03/2022 1:20 p.m.
-

"নীরব দর্শক হয়ে বসে থাকতে পারি না" চিঠিতে কড়া ভাষায় জবাব রাজ্যপালের

রামপুরহাট (Rampurhat) কান্ডে মুখ্যমন্ত্রীর চিঠির উত্তরে পাল্টা চিঠি দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। বুধবার কড়া ভাষায় মুখ্যমন্ত্রীর চিঠির উত্তরে তিনি বলেন, পরিস্থিতি ভয়াবহ, আমি তো চুপ করে বসে থাকতে পারি না। রাজ্যপালের পাল্টা চিঠির পর রাজ্য-রাজনীতির পরিস্থিতি যে ফের অন্যদিকে মোড় নিতে চলেছে, তা বলাই বাহুল্য, বলছেন রাজনৈতিক পর্যবেক্ষক দলের একাংশ।

রামপুরহাটের বগটুই গ্রামের ঘটনার পর রাজ্যপাল জগদীপ ধনখড় রাজভবন থেকে এক ভিডিও বার্তায় মুখ খোলেন। রাজ্যে আইন, শৃঙ্খলা-সহ সামগ্রিক পরিস্থিতি নিয়ে একের পর এক অভিযোগ তোলেন। এর প্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যপালকে চিঠি লিখে সংযত থাকার অনুরোধ করেছিলেন। বলেছিলেন, রাজ্যপাল হিসেবে রামপুরহাট কান্ড নিয়ে মন্তব্য সমীচীন নয়। আর এর প্রেক্ষিতেই রাজ্যপালের পাল্টা চিঠি। তিনি মুখ্যমন্ত্রীর ভূমিকা নিয়েও অত্যন্ত কড়া ভাষায় উত্তর জানিয়েছেন।

রাজ্যপাল চিঠিতে বলেছেন, আপনি বলেছেন বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া রাজ্যে শান্তি বজায় আছে। কিন্তু এই দাবি চূড়ান্ত হাস্যকর। ষড়যন্ত্রের কথা বলে আপনি প্রকৃত দোষীদের আড়াল করতে চাইছেন। রাজনীতির গন্ডিতে বন্দি ঘটনার নিরপেক্ষ তদন্ত সম্ভব নয়। তিনি আরও বলেছেন, গোটা ঘটনায় আমি স্তম্ভিত। মৃতের সংখ্যা আরও নাকি বাড়তে পারে। এরপর আমি চুপ থাকতে পারি না।

উল্লেখ্য, রামপুরহাট কান্ড নিয়ে রাজ্য-রাজনীতি উত্তাল। যত সময় এগিয়েছে, ততই পরপর চাঞ্চল্যকর সব তথ্য প্রকাশ্যে আসছে। সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম আজ ঘটনাস্থলে গিয়েছিলেন। পৌঁছেই তিনি রাজ্য ও কেন্দ্র সরকারের বিরুদ্ধে একহাত নেন। এদিকে সিপিএম নেতা বিমান বসু ঘটনাস্থলেই যেতে চাইলে তাঁকে বাধা দেওয়া হয়েছে বলে খবর। তার সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনখড়ের এই পাল্টা চিঠি ঘিরে রাজ্য-রাজনীতিতে চাপানউতোর তৈরি হল, বলছেন ওয়াকিবহাল মহল।