বেআইনি নির্মাণ রুখতে কলকাতা পুরসভা ও পুলিশের বিশেষ টিম গঠন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/08/2021   শেষ আপডেট: 19/08/2021 11 a.m.
-

এ জিনিস চলতে দেওয়া যেতে পারে না, ফিরহাদ হাকিম

এই মুহূর্তে কলকাতা পুরসভার (Kolkata Municipality) অন্যতম একটি বড় সমস্যা বেআইনি নির্মাণ। শুধু বেআইনি নির্মাণ নয়, শহর জুড়ে চলছে দেদার পুকুর ভরাট। বাস্তুতন্ত্র নষ্ট করে তৈরি হচ্ছে কংক্রিটের পাহাড়। বিভিন্ন এলাকার মধ্যে কলকাতার মেটিয়াবুরুজ চত্বরে এই বিষয়ে বহু অভিযোগ জমা পড়েছে। তারপরও কোন সমাধান হয়নি বলে বারবার অভিযোগ উঠেছে। এবার এই বেআইনি নির্মাণ রুখতে পুরসভার তরফে একটি বিশেষ টিম তৈরি হচ্ছে বলে খবর। এই টিমের দায়িত্বে থাকছে পুলিশ এবং পুরসভার পদস্থ অফিসাররা। এই বিশেষ টিম সরাসরি তদন্ত করে পুরসভাকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে। সূত্রের খবর, বুধবার পুর প্রশাসক ফিরহাদ হাকিমের সঙ্গে কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার সদর শুভঙ্কর সরকারের একটি বিশেষ বৈঠক হয়েছে। সেখানেই এই সিদ্ধান্ত হয়েছে বলে খবর।

কীভাবে কাজ করবে এই বিশেষ টিম? জানা গেছে, কোন এলাকা থেকে অভিযোগ এলেই এই বিশেষ টিম পৌঁছে যাবে। স্থানীয় পুর প্রশাসন কিংবা স্থানীয় থানাকে আগে থেকে এই বিষয়ে জানানো হবে না। সরাসরি কাজ করবে লালবাজারের বিশেষ পুলিশ টিম এবং কলকাতা পুরসভার পদস্থ অফিসাররা। পুরসভার তরফে এমন সিদ্ধান্তের কারণ কী? জানা গেছে, অতীতে এমন ঘটনায় স্থানীয় পুর প্রশাসন কিংবা স্থানীয় থানায় আগাম খবর পৌঁছালে তা আর অপ্রকাশ্য থাকছে না। তারফলে পুরসভার আধিকারিকদের তদন্ত করতে গিয়ে স্থানীয়দের বাধার মুখোমুখি হতে হচ্ছে। অনেক সময় স্থানীয় নেতার মদতে প্রতিরোধ তৈরি করছে কিছু মানুষ। যা নিয়ে পুরসভার আধিকারিকদের নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে। এই বিড়ম্বনা এড়াতে এমন সিদ্ধান্ত বলে জানা গেছে।

পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, এই বেআইনি নির্মাণের কাজ চলতে দেওয়া যেতে পারে না। এতে পরিবেশের বাস্তুতন্ত্র নষ্ট হচ্ছে। বিভিন্ন এলাকায় বেআইনি নির্মাণের পাশাপাশি পুকুর ভরাট করে দেওয়া হচ্ছে। পুরসভার বিশেষ ইঞ্জিনিয়ারদের দিয়ে তদন্তের পর পুলিশের মাধ্যমে পুরো ঘটনার তদন্ত করার কথা বলা হয়েছে।