মমতার বিরুদ্ধে ভবানীপুরে প্রার্থী দেবে কংগ্রেস, জানিয়ে দিলেন অধীর চৌধুরী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/09/2021   শেষ আপডেট: 06/09/2021 6:25 p.m.
-

তাহলে কি বামেদের সঙ্গে জোটের ইতি?

ভবানীপুরের উপ নির্বাচন নিয়ে এবারের নিজেদের অবস্থান স্পষ্ট করে দিলো জাতীয় কংগ্রেস। কংগ্রেসের তরফ থেকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী আজকে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন, এবারে ভবানীপুর বিধানসভা উপনির্বাচনে বামেদের সঙ্গে জোট অক্ষুন্ন রেখে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করবে কংগ্রেস। তবে কিছুদিন আগে কংগ্রেসের তরফেই জানিয়ে দেওয়া হয়েছিল বিধানসভার উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্রে মমতার বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করবে না তারা। কিন্তু এবারে সেই অবস্থান থেকে একেবারে ১৮০ ডিগ্রি ঘুরে নিজেদের নয়া অবস্থানের কথা জানিয়ে দিলো জাতীয় কংগ্রেস।

তবে এখনো পর্যন্ত জানানো হয়নি হাত শিবিরের পক্ষ থেকে বিধানসভা উপনির্বাচনে প্রার্থী কে হচ্ছেন। আপাতত প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে ভারতীয় জাতীয় কংগ্রেসের কাছে নামের প্রস্তাব পাঠানো শুরু হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। তবে সব থেকে বেশি চাঞ্চল্য ছড়িয়েছে, অধীর চৌধুরীর অবস্থান বদল নিয়ে। তিনি নিজেই কিছুদিন আগে জানিয়েছিলেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেখানে বিপুল পরিমাণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছেন, সেখানে তার উপনির্বাচনে কংগ্রেস তার বিরুদ্ধে প্রার্থী দেবে না। তার প্রতি সম্মান জানিয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে তিনি জানিয়েছিলেন। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতিতে দেখা যাচ্ছে প্রদেশ কংগ্রেস নিজেদের অবস্থান বদল করেছে। এবারে তারা মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করে সরাসরি লড়াইয়ের ময়দানে নামতে চাইছে বলেই জানিয়ে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

তবে প্রদেশ কংগ্রেসের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো পর্যন্ত প্রার্থীর নাম ঘোষনা হয়নি। জানা যাচ্ছে বর্তমানে প্রার্থী তালিকা স্থির করার কাজ চলছে। কংগ্রেসের দিল্লি নেতৃত্বের কাছে একাধিক নাম সুপারিশ করা হয়েছে বলে খবর। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে দিল্লি কংগ্রেস। কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব যা সিদ্ধান্ত গ্রহণ করবে, সেই নিরিখে পরবর্তী কার্যকলাপ চালাবে প্রদেশ কংগ্রেস। তবে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর এই দুটি আসনে প্রার্থী দিচ্ছে না কংগ্রেস। সেখানে বামফ্রন্টের সঙ্গে জোট বজায় রাখবে তারা। এই দুটি আসনে বামেদের হয়ে প্রচার করতে দেখা যাবে কংগ্রেসকে।

যদিও, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী দাঁড় করানো নিয়ে মন্তব্য করলেন তৃণমূল নেতা কুনাল ঘোষ। কুনাল বললেন, ' কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। এখন কে কোথায় প্রার্থী দাঁড় করাবে সেটা তাদের সিদ্ধান্ত। তবে ভবানীপুর থেকে রেকর্ড পরিমাণ ব্যবধান নিয়ে জয়ী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়, সেটা নিয়ে কোনোরকম দ্বিমত নেই।'