প্রাক্তন এসএসসি চেয়ারম্যান সুবিরেশ ভট্টাচার্যের বাড়িতে তদন্ত সিবিআই-এর, উদ্ধার বহু গুরুত্বপূর্ণ নথি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2022   শেষ আপডেট: 26/08/2022 10:05 a.m.
-

নিয়োগ দুর্নীতির তদন্ত করতে নেমে গত বুধবার সুবীরেশ ভট্টাচার্যের বাড়িতে তল্লাশি চালিয়েছিলেন কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকরা

এসএসসি (SSC) প্রাক্তন চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের বাড়িতে দীর্ঘ ৮ ঘন্টা জেলার পর রাত দেড়টা নাগাদ বেরিয়ে এসে একজন সিবিআই আধিকারিক এরকমটাই জানালেন সাংবাদিকদের। বিকাল পাঁচটায় সিবিআই আধিকারিকরা সুবীরেশ ভট্টাচার্যের ফ্ল্যাটে ঢুকেন এবং বেরোন প্রায় রাত একটা নাগাদ। সিবিআই আধিকারিক বেরোনোর সময় স্বভাবতই মুখে কুলুপ এঁটেছিলেন। তবে বেশ কিছু জিনিস এবং গুরুত্বপূর্ণ নথি যে পাওয়া গিয়েছে সেটা জানিয়েছেন একজন সিবিআই আধিকারিক।

সূত্রের খবর দীর্ঘ আট ঘণ্টা তল্লাশির পর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন করা হয়েছিল সুবীরেশ ভট্টাচার্যকে। এর মধ্যে অন্যতম ছিল, বাগ কমিটির রিপোর্ট নিয়ে প্রশ্ন, অটো জেনারেটেড সই দিয়ে চাকরি হলো কিভাবে এবং দুর্নীতির পরীক্ষায় তাঁর কী ভূমিকা। তবে শোনা যাচ্ছে নিয়োগ দুর্নীতি এবং সিবিআইয়ের এই সমস্ত প্রশ্নের উত্তর একেবারে নেতিবাচক দিয়েছেন সুবিরেশ ভট্টাচার্য। সুবিরেশ ভট্টাচার্য দাবি করেছেন, তিনি সমস্ত কাজ আইন মেনে করেছেন।

নিয়োগ দুর্নীতি তদন্ত করতে গিয়ে গত বুধবার সুবিরেশ ভট্টাচার্যের বাড়িতে তল্লাশি চালিয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেখান থেকে অন্য কাউকে না পেলেও তা সিল করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে শিলিগুড়ি থেকে সস্ত্রীক কলকাতায় আসেন সুবিরেশ ভট্টাচার্য। বালিগঞ্জের এক আত্মীয়ের বাড়িতে যান। তার কয়েক ঘন্টার মধ্যে বিকেলে পৌঁছন সিবিআই আধিকারিকরা। সিল খুলে তল্লাশি শুরু করেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এই মুহূর্তে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবিরেশ ভট্টাচার্য। তার আগে ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এসএসসি চেয়ারম্যান ছিলেন তিনি। উল্লেখ্য, এসএসসি দুর্নীতি মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চের কাছে প্রাক্তন বিচারপতি আর কে বাগের কমিটি রিপোর্টে সুবিরেশ ভট্টাচার্যের নাম উল্লেখ রয়েছে। রিপোর্টে উল্লেখ করা রয়েছে, ৩৮১ টি ভুয়ো নিয়োগ হয়েছে এবং তার মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি বলে অভিযোগ। সূত্রের খবর, সেই সংক্রান্ত জিজ্ঞাসাবাদ করা হয় সুবিরেশ ভট্টাচার্যকে। যদিও নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন সুবীরেশ ভট্টাচার্য। বৃহস্পতিবার শিলিগুড়ি থেকে কলকাতায় এসে বিমানবন্দরে দাঁড়িয়ে তিনি বলেন, '২০১৮ সালের জুলাই পর্যন্ত আমি চেয়ারম্যান ছিলাম। সেই সময় দুর্নীতি হয়নি। সিবিআই এর আধিকারিকদের উপর আমার ১০০ শতাংশ ভরসা রয়েছে এবং তাঁরা সঠিক পথে এগোচ্ছেন।'