হেরিটেজ বাড়ির অংশ বিক্রি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/05/2022   শেষ আপডেট: 19/05/2022 6:21 p.m.
facebook.com/baisakhi.banerjee.77920

ঘটনাচক্রে, সেই সময় কলকাতা পুরসভার মেয়র ছিলেন শোভন চট্টোপাধ্যায়

বিপাকে কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় (Sovan Chatterjee)। ত্রিপুরা ভবন মামলায় এবার সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। আর এই খবর প্রকাশ্যে আসতেই জোর আলোড়ন পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। সূত্রের খবর, ২০১৮ সালে হেরিটেজ ত্রিপুরা ভবনের একাংশে বেআইনি নির্মাণের অভিযোগে দায়ের হওয়া মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা।

উল্লেখ্য, ত্রিপুরা ভবন একটি হেরিটেজ বাড়ি। অথচ সেই বাড়িই কিছু অংশ বিক্রি হয়ে যায়।ঘটনাচক্রে, সেই সময় কলকাতা পুরসভার মেয়র ছিলেন শোভন চট্টোপাধ্যায়। কাজেই মামলার আঁচ এসেছে শোভনের ওপরেও। ২০ জুনের মধ্যে আদালতে এই মামলার রিপোর্ট পেশ করতে হবে সিবিআইকে। 

অন্যদিকে, আদালত সূত্রে খবর, এই মামলায় নাম রয়েছে শিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্যেরও। কারণ তিনি বহু বছর ধরেই রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান। কাজেই, শোভনের পর জেরা করা হতে পারে তাঁকে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে, ওই হেরিটেজ বাড়িটির কাছে নির্মাণের ব্যাপারে ছাড়পত্র দিয়েছিল রাজ্য হেরিটেজ কমিশন। তবে কমিশনের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। এদিন সেই মামলার রায়ে বিচারপতি অমৃতা সিনহা সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। যদিও নির্দেশনামায় নির্দিষ্ট করে শোভন চট্টোপাধ্যায়ের নাম লেখা নেই। কিন্তু যে সময়ের কথা বলা হয়েছে, সেই সময় শোভন চট্টোপাধ্যায়ই ছিলেন কলকাতার মেয়র।