নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/05/2022   শেষ আপডেট: 12/05/2022 5:52 p.m.
কলকাতা হাইকোর্ট

নিয়োগ এবং ওয়েটিং মিলিয়ে প্রায় ২০ হাজার নাম ১০ দিনের মধ্যে প্রকাশ করতে হবে

নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে, নম্বর-সহ মেধাতালিকা প্রকাশ করতে বলল কলকাতা হাই কোর্ট। নিয়োগ এবং ওয়েটিং মিলিয়ে প্রায় ২০ হাজার নাম ১০ দিনের মধ্যে প্রকাশ করতে হবে।পাশাপাশি ২০১৬ সালের SLST উর্ত্তীর্ণদের নম্বর প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবার নবম-দশম নিয়োগ সংক্রান্ত এক মামলায় এমনই নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। স্বাভাবিকভাবেই এই নির্দেশে খুশি চাকরিপ্রার্থীরা।

মামলাকারীর পক্ষের আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় এবং সুদীপ্ত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ ২০১৬ সালে নিয়োগের এই বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। কিন্তু এই নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। সেই অভিযোগের ভিত্তিতেই এই মামলা।’’

প্রসঙ্গত, অভিযোগ ওঠে, নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছ ভাবমূর্তি বজায় রাখতে ব্যর্থ হয়েছে এসএসসি। প্রশ্ন ওঠে, কেন নম্বর প্রকাশ করা হল না। এরপরই প্যানেলে দুর্নীতির অভিযোগ তোলেন চাকরিপ্রার্থীরা। আর সেই মামলার ভিত্তিতেই আদালত জানিয়েছে, তালিকায় নম্বর প্রকাশের সময় প্রাপ্ত নম্বরের বিস্তারিত দিতে হবে। প্রার্থীর লিখিত পরীক্ষা, সাক্ষাৎকার, শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে প্রাপ্ত নম্বরের বিস্তারিত দিতে হবে।