"অফলাইন নয়, অনলাইন‌ই চাই!", আজ ফের বিক্ষোভ কলেজ স্ট্রিট CU ক্যাম্পাসের সামনে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/06/2022   শেষ আপডেট: 06/06/2022 10:17 p.m.
By Oudarjya Pramanik

গত ৩ জুন CU অফলাইনে পরীক্ষা হবে বলে ঘোষণা করে দিয়েছিল

তপ্ত দুপুরে কেঁপে উঠল ব‌ইপাড়া। আজ ফের কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভে নামল ছাত্রছাত্রীরা। কলেজস্ট্রিটের আশুতোষ ক্যাম্পাসের মূল ফটক কার্যত ছেয়ে গিয়েছিল ভীড়ে। পিলপিল করছিল ছাত্রছাত্রীরা। তাদের দাবি, "অফলাইন নয়, অনলাইনেই পরীক্ষা নিতে হবে বিশ্ববিদ্যালয়কে।" গত ৩ মে সিন্ডিকেট বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেন যে অনলাইন নয়, অফলাইনেই হবে পরীক্ষা। আর তাঁর প্রতিবাদে আজ ফের একবার সমবেত হয়ে বিক্ষোভ কর্মসূচি হয় ছাত্রছাত্রীদের।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল অব্যাহত রেখেছিল তাঁরা। কিন্তু পুলিশ এসে তাদের সরিয়ে দেয়। আর এরপর‌ই কলেজ স্ট্রিটের মেইন রাস্তা অবরোধ করে বসে পড়ে তারা। এই বিক্ষোভের জেরে দেড়ঘন্টার উপর আটকে ছিল একাধিক প্রাইভেট বাস সহ গাড়িঘোড়া সবকিছুই। ছাত্রছাত্রীরা জানাচ্ছে, যদি অফলাইন‌ই ডিক্লেয়ার করার ছিল তাহলে প্রথমেই কেন জানানো হয়নি। কেন এতদিন ধরে বিভ্রান্ত করা হল তাদের। অবস্থা এমন পর্যায়ে পৌঁছায় যে পুলিশদের সঙ্গে হাতাহাতির পরিস্থিতি তৈরি হয়।

তাদের অভিযোগ, পরীক্ষা অফলাইন ডিক্লেয়ার করার পর গুগল ক্লাসরুমে গাদাগাদা নোটসের পিডিএফ পাঠিয়ে দিচ্ছেন প্রফেসাররা। যথেষ্ট ডাউট-ক্লিয়ারেন্স ক্লাসের ব্যবস্থা করা হচ্ছে না। বাকি সমস্ত ইউনিভার্সিটি অনলাইনে পরীক্ষা নিচ্ছে। তাহলে কলকাতা বিশ্ববিদ্যালয় কেন নয়? এই মুহুর্তে অফলাইন পরীক্ষা হলে তাদের নম্বর কম আসবে। তাহলে পরীক্ষা পিছিয়ে অফলাইনে নেওয়া হোক? এই প্রস্তাবে গররাজি ষষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীরা। তারা জানাচ্ছে, এটাই তাদের ফাইনাল ইয়ার। কারোর কারোর মাস্টার্সের জন্য অন্য ইউনিভার্সিটিতে ইতিমধ্যেই অ্যাডমিশন হয়ে গিয়েছে। ক্লাস শুরু হবে আগস্টে। তাই জুলাইয়ের মধ্যে রেজাল্ট বেরোনো সমূহ প্রয়োজন। ফলত পরীক্ষা পেছোনোর প্রশ্ন‌ই উঠছে না। এমতবস্থায় একটাই উপায় অনলাইন সেমিস্টারের আয়োজন।