অনন্য নজির, স্ট্যানফোর্ড প্রকাশিত সেরা গবেষকদের তালিকায় রয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ২৯ জন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2021   শেষ আপডেট: 21/10/2021 11:22 p.m.
By Gourav Ghosh - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17594215

বিশ্বসেরা ২ শতাংশ গবেষকদের তালিকা প্রকাশ করেছে স্ট্যানফোর্ড

শিক্ষাজগতে আবারও দৃষ্টান্ত সৃষ্টি করল কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড, বিশ্বের ২ শতাংশ সেরা গবেষকদের একটি তালিকা প্রকাশ করেছে। এবং সেই তালিকায় স্থান পেয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ২৯ জন গবেষক। এবিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠনের এক প্রতিনিধি দাবী করেছেন, এই ঈর্ষনীয় সংখ্যা দেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের থেকে বেশি।

তালিকায় যাদবপুর যাদবপুরের পিছনে রয়েছে বেনারস হিন্দু ইউনিভার্সিটি (২৪), ইউনিভার্সিটি অফ হায়দ্রাবাদ (২২) এবং দিল্লি ইউনিভার্সিটির (১৮) গবেষকরা। উল্লেখ্য, সমগ্র দেশের ২,০৪৯ টি বিশ্ববিদ্যালয় এবং ইন্সটিটিউশন জায়গা করে নিয়েছে স্ট্যানফোর্ডের এই তালিকায়।

অনন্য নজির গড়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-অধ্যক্ষ সুরঞ্জন দাস সর্বভারতীয় এক সংবাদসংস্থাকে জানান, সারা দেশ, বিশেষ করে পশ্চিমবঙ্গের জন্য আজ অত্যন্ত আনন্দের দিন। এমন একটি সম্মানজনক তালিকায় বিশ্ববিদ্যালয়ের এতগুলি শিক্ষকের স্থান পাওয়া সত্যই খুব গর্বের বিষয়। সাথে তাঁর সংযুক্তি, কেন্দ্র সরকারের থেকে অনুদান না পেয়েও এমন অভাবনীয় ফলাফল করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। তাই এখন থেকে কেন্দ্রের উচিত এদিকে নজর দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রতি অনুদান বাড়ানো।

তবে স্ট্যানফোর্ডের তালিকায় দেশের মধ্যে সবথেকে এগিয়ে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স (আইআইএসসি), ব্যাঙ্গালোর। এখান থেকে মোট ১১৪ জন গবেষক স্থান পেয়েছেন স্ট্যানফোর্ড প্রকাশিত বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকায়।